নীড় পাতা / জাতীয় / নিয়োগে প্রতারণা ঠেকাতে বিজিবিতে চালু হলো ‘ই-রিক্রুটমেন্ট’

নিয়োগে প্রতারণা ঠেকাতে বিজিবিতে চালু হলো ‘ই-রিক্রুটমেন্ট’

নিউজ ডেস্ক:
বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি) নিয়োগ প্রক্রিয়াকে আধুনিক যুগোপযোগী, কার্যকরী ও সহজীকরণের জন্য ওয়েব বেইজড ‘ই-রিক্রুটমেন্ট’ সফটওয়্যার চালু করা হয়েছে। এতে প্রার্থী নিজেই ভর্তি আবেদন করতে পারবেন ও দালালের প্রতারণার কোনো সুযোগ থাকবে না।

বৃহস্পতিবার বিজিবি’র মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান ‘বিজিবি’র ই-রিক্রুটমেন্ট’ সফটওয়্যারের উদ্বোধন করেন। 

এ সময় বিজিবি মহাপরিচালক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশকে ‘স্মার্ট বাংলাদেশ’ এ রূপান্তরের প্রত্যয় ব্যক্ত করেছেন। ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে বিজিবি’র নিয়োগ প্রক্রিয়াকে আধুনিক স্মার্ট প্রযুক্তি নির্ভর ও যুগোপযোগী করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বিজিবি মহাপরিচালক আরও বলেন, রিক্রুটমেন্ট হলো একটি বাহিনীর দক্ষ সৈনিক বাছাইয়ের মূল ভিত্তি। নিয়োগ প্রক্রিয়া সঠিক ও স্বচ্ছ হলে বাহিনী মেধাবী, চৌকস ও দক্ষ সৈনিক পাবে। একজন দক্ষ সৈনিকই পারে দেশমাতৃকার সীমান্ত সুরক্ষা এবং দেশের সার্বভৌমত্ব রক্ষায় বলিষ্ঠ অবদান রাখতে।

ই-রিক্রুটমেন্ট সফটওয়্যারের সুবিধা—

সফটওয়্যারের মাধ্যমে দেশের সেবায় আগ্রহী প্রার্থীরা ওয়েব বেইজড ‘ই-রিক্রুটমেন্ট’ সফটওয়্যারে প্রবেশ করে নিজেই বিজিবিতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। এছাড়া মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে পারবেন; প্রার্থীর ছবি অনলাইন আবেদনের সময়েই গ্রহণের ব্যবস্থা রয়েছে। এতে সুরক্ষিত এনক্রিপ্ট কিউআর কোড থাকায় প্রতারণার কোনো সুযোগ নেই; আবেদনকারী তার শিক্ষাগত যোগ্যতার তথ্য পূরণ করার পর সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে জাতীয় ডাটাবেজ থেকে তথ্য যাচাই করতে পারবে। এতে নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা আনয়ন এবং মেধাবী ও যোগ্য প্রার্থী নির্বাচন আরও সুদৃঢ় হবে; প্রার্থীদের জেলা ভিত্তিক নির্বাচন কেন্দ্র নির্দিষ্টকরণ, পরীক্ষা সংক্রান্ত যেকোনো নির্দেশনা অবহিতকরণ, ফলাফল প্রাপ্তি সহজতর হবে; নিয়োগ প্রক্রিয়ায় ২৪/৭ প্রার্থীদের আবেদন ও নিয়োগ সংক্রান্ত যেকোনো সমস্যার সমাধান দেওয়া সম্ভব হবে। আবেদনকারী কোনো প্রতারক বা দালালচক্রের প্রভাব ছাড়াই সকল কার্যক্রম সম্পন্ন করে নিয়োগপ্রাপ্ত হবেন।

আরও দেখুন

চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলায় সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক: গত নির্বাচনে পরাজিত প্যানেলের কতিপয় সদস্য নিজেদের স্বার্থ হাসিলের জন্য দু’জন পরিচালকের নেতৃত্বে …