নীড় পাতা / জেলা জুড়ে / নাটোর সদর / নাটোর অধিগ্রহণকৃত ভূমির ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হওয়ার আশংকা ভূমি মালিকদের

নাটোর অধিগ্রহণকৃত ভূমির ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হওয়ার আশংকা ভূমি মালিকদের

নিজস্ব প্রতিবেদক:
নাটোর শহরের ভিতর দিয়ে যাওয়া সড়ক সম্প্রসারণে অধিগ্রহণকৃত ভূমির ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হওয়ার আশংকায় সংবাদ সম্মেলন করেছেন অধিগ্রহণকৃত ভূমি মালিকরা। রবিবার সকাল সাড়ে দশটার দিকে শহরের একটি চাইনিজ রেস্তোরায় এক সংবাদ সম্মেলনে এই আশঙ্কার কথা জানান তারা।তাদের দাবি জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখা থেকে তাদের জানানো হয়েছে যে, অধিগ্রহণ কৃত ভূমির মূল্য শতাংশ প্রতি বারো লক্ষ টাকার অধিক হবে না। তাছাড়া অধিগ্রহণের পূর্বে ভূমির প্রকৃত মালিকদের নিয়ে এখনো পর্যন্ত গণ শুনানি হয়নি।

প্রস্তাবিত অধিগ্রহণকৃত ভূমির মালিকরা জানান, অধিগ্রহণ নীতিমালার ধারা ৪ এর ”(ক)স্থাবর সম্পত্তির জন্যে যে পরিমাণ ক্ষতিপূরণ তাহার বিবেচনায় প্রদান করা হইবে এবং জারির পূর্বের ১২ (বারো) মাসের গড় মূল্য নির্ধারিত নিয়মে হিসাব করিতে হইবে”। এমন নিয়মে শহরে যেহেতু ঘনঘন জায়গা জমি কেনা বেচা হয়না সেহেতু আরো আগের মূল্য বিবেচনায় এনে তা নির্ধারণ করলে কোনো ভূমির মালিক ক্ষতিগ্রস্ত হবেন না।

তারা আরো জানান, আশে পাশের কোনো জমি এক বছরের মধ্যে কেনা বেচা হয়নি। তাহলে অধিগ্রহণ কর্মকর্তা কোন মূল্যে বিবেচনায় নিবেন। ১২ মাস বা তারও অধিক সময় পূর্বে ২০১৯ সালের ২৪ সেপ্টেম্বর যে আশেপাশে যে ভূমি বিক্রি হয়েছে তার দলিলের সম্পাদিত প্রতি শতকের মূল্য ছিল ২৬ লক্ষ ছিয়াষট্টি হাজার ৬শ সাতট্টি টাকা। আবার ২০১৮ সালের ১৭ জুলাই সম্পাদিত আরেকটি দলিলে প্রতিশতক জমির মূল্য ধরা হয়েছে ৫৫ লক্ষ ৪৫ হাজার ৪শ ৫৫ টাকা। ভূমির ন্যায্য মূল্য পেতে তারা প্রধানমন্ত্রীর সদয় দৃষ্টি কামনা করেছেন।

আরও দেখুন

গুরুদাসপুর খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহ শুরু

নিজস্ব প্রতিবেদক: চলতি বোরো মওসুমে নাটোরের গুরুদাসপুর উপজেলা খাদ্য গুদামে আনুষ্ঠানিকভাবে সরকারি ধান-চাল সংগ্রহের উদ্বোধন …