নীড় পাতা / জেলা জুড়ে / নাটোরে ৫২ ক্ষুদ্র নৃ-গোষ্ঠিকে উপকরণসহ বকনা গরু দিলেন শিমুল এমপি

নাটোরে ৫২ ক্ষুদ্র নৃ-গোষ্ঠিকে উপকরণসহ বকনা গরু দিলেন শিমুল এমপি

নিজস্ব প্রতিবেদক:
আর্থ-সামাজিক ও জীবন মানোন্নয়নের লক্ষ্যে নাটোর সদর উপজেলার ৫২জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠির খাদ্য ও ছাউনী নির্মাণ সামগ্রীসহ উন্নত বকনা গরু বিতরণ করা হয়েছে। মঙ্গলবার নাটোর সদর উপজেলা পরিষদ প্রাঙ্গনে উপকারভোগীদের হাতে প্রাণিসম্পদ বিভাগ প্রদত্ত এসব সামগ্রী আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন নাটোর-২ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুল।

নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাহাঙ্গীর আলম এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ গোলাম মোস্তফা, নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি অধ্যাপক শামসুল ইসলাম, দপ্তর সম্পাদক দিলীপ কুমার দাস, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আনোয়ার হোসেন আনু, ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের প্রতিনিধি প্রদীপ লাকড়া প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশের সুষম ও টেকসই উন্নয়ন নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। অনগ্রসর জনগোষ্ঠিকে পেছনে ফেলে রেখে দেশের সুষম ও টেকসই উন্নয়ন সম্ভব নয়। ক্ষুদ্র নৃ-গোষ্ঠিসহ দেশের অন্যান্য অনগ্রসর জনগোষ্ঠিকে চিহ্নিত করে তাদেরকে দেশের উন্নয়নের মুল শ্রোতধারায় সম্পৃক্ত করতে সরকার কার্যকর পরিকল্পনা প্রণয়ন করে তা বাস্তবায়ন করছে। সরকারের লক্ষ্য সুখী সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ে তোলা।

নাটোর সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ সেলিম হোসেন জানান, ‘সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠির আর্থ-সামাজিক ও জীবন মানোন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্প’ এর আওতায় উপজেলার ৫২জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠির প্রত্যেককে একটি করে উন্নত জাতের শংকর বকনাসহ ১২৫ কেজি দানাদার খাদ্য হস্তান্তর ছাড়াও ঢেউটিন, পিলার ও ইট সহযোগে সাত হাজার টাকা মূল্যমানের বকনা পালনের ছাউনী নির্মাণ করে দেয়া হচ্ছে। পরবর্ত্তীতে হস্তান্তরকৃত বকনা পালনে প্রয়োজনীয় চিকিৎসা সেবা বিনামূল্যে উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় থেকে প্রদান করা হবে।

নাটোর সদর উপজেলার ৫২ জনসহ জেলার অন্যান্য উপজেলায় পর্যায়ক্রমে দানাদার খাদ্যসহ বকনা হস্তান্তর এবং ছাউনী নির্মাণ করে দেওয়া হবে। জেলার মোট উপকারভোগীর সংখ্যা ১৪০ জন বলে অবহিত করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ গোলাম মোস্তফা।

সংসদ সদস্য শিমুল পরে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে প্রাপ্ত সাত লাখ ২০ হাজার টাকার অনুদানের চেক ১৭জন অসুস্থ্য ও দুঃস্থ মানুষের হাতে তুলে দেন। সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীন প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের সৌজন্যে শিশুসহ ১৫ প্রতিবন্ধীকে একটি করে হুইল চেয়ার প্রদান করেন সংসদ সদস্য।


আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …