রবিবার , এপ্রিল ২৮ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / নাটোরে সার্বক্ষণিক প্রসব সেবা জোরদারকরণে কর্মশালা

নাটোরে সার্বক্ষণিক প্রসব সেবা জোরদারকরণে কর্মশালা

নিজস্ব প্রতিবেদক:

নাটোরে ইউনিয়ন পর্যায়ে সকল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সপ্তাহের প্রতিদিন স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল সাড়ে দশটায় শহরের কানাইখালি এলাকায় স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় বক্তারা বলেন, ২০৪১ সালের মধ্যে দেশে মাতৃ মৃত্যুর হার শূণ্যতে নামিয়ে আনতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

বর্তমানে এই মৃত্যু হার প্রতি লাখে ১৬৩ জন। রক্তক্ষরণ, খিচুনী, পায়ে পানি জমা এবং প্রসব উত্তর সংক্রমণে মাতৃ মৃত্যুর ঘটনা ঘটে। এজন্যে প্রয়োজন প্রাতিষ্ঠানিক প্রসব সেবা নিশ্চিত করা। বর্তমানে মাত্র ৫০ শতাংশ প্রসব সেবা হয় প্রতিষ্ঠানভিত্তিক। এরমধ্যে মাত্র ১৪ শতাংশ প্রসব সেবা সরকারি হাসপাতাল বা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে হয়। সরকারি প্রাতিষ্ঠানিক পর্যায়ে প্রসব সেবা বৃদ্ধি করতে প্রশিক্ষণ ও উপকরণ সুবিধা বৃদ্ধি, প্রাতিষ্ঠানিক গতিশীলতা বৃদ্ধিতে সংশ্লিষ্ট কমিটির সক্রিয়তার পদক্ষেপ গ্রহন করা হয়েছে।
পরিবার পরিকল্পনা অধিদপ্তর জেলা কার্যালয়ের উপ পরিচালক মোসাঃ মাহফুজা খানমের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তর রাজশাহী বিভাগীয় পরিচালক, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শরিফুল ইসলাম রমজানসহ জনপ্রতিনিধি ও ইউনিয়ন পর্যায়ের স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন।

আরও দেখুন

নন্দীগ্রামে পুরোদমে চলছে বোরো ধান কাটা-মাড়াই

নিজস্ব প্রতিবেদক: বগুড়া জেলার শস্য ভান্ডার হিসেবে খ্যাত নন্দীগ্রাম উপজেলা। এখন এই উপজেলায় পুরোদমে চলছে …