নীড় পাতা / কৃষি / নাটোরে সয়াবিন চাষে আগ্রহী কৃষক, উৎপাদনে সাফল্য

নাটোরে সয়াবিন চাষে আগ্রহী কৃষক, উৎপাদনে সাফল্য

নিজস্ব প্রতিবেদক:
নাটোর সদরের ছাতনী ইউনিয়নের কেশবপুরে তেল বীজ সয়াবিন চাষ করছে কৃষকেরা। অ্যাপেক্স গ্রুপের কর্মীদের সহায়তায় এই সয়াবিন চাষ করা হচ্ছে। সয়াবিন চাষ করতে চাষিদের দেয়া হয়েছে জৈবসার, কীটনাশক এবং বীজ। সয়াবিন উৎপাদনে সফলতার মুখ দেখতে চলেছে কৃষক।

এলাকার কৃষক দানেশ এবং ইনছান নারদ বার্তাকে জানান, ‘অ্যাপেক্স গ্রুপের পক্ষ থেকে উন্নত মানের ভালো সয়াবিন বীজ, জৈবসার এবং কীটনাশক সরবরাহ করা হয়। আমরা এর সার্বিক দেখাশোনা করি। সয়াবিন এর ফলনের চেহারা দেখে আমরা খুশি। সয়াবিন চাষ করে ঘরে উঠানোর পর শুধু বীজের মূল্য কেটে রেখে ফসলের মূল দিয়ে নিয়ে যাবে অ্যাপেক্স গ্রুপের প্রতিনিধিরা। কোম্পানী থেকে সকল সুযোগ সুবিধা দেয়ার কারণে সয়াবিন চাষে বাড়তি ঝামেলা পোহাতে হচ্ছেনা।’

এ সকল সুযোগ সুবিধার কারণে কৃষক সয়াবিন চাষে আগ্রহী হয়ে উঠছে। নতুন ফসল হিসেবে চাষিরা বাম্পার ফলনের আশাবাদি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। প্রতি বিঘা জমিতে ১০থেকে ১২মণ সয়াবিন উৎপাদন হয়ে থাকে বলে জানিয়েছে অ্যাপেক্স গ্রুপের কর্মীরা।

কেশবপুরে এবার ২০ থেকে ২৫ বিঘা জমিতে সয়াবিন চাষ করা হয়েছে। ভালো ফলন হলে পরবর্তী মৌসুমে আরো বেশি সয়াবিন চাষ করবে বলে জানিয়েছেন কৃষকরা।

আরও দেখুন

নন্দীগ্রামে সাংবাদিকদের ঐক্য গড়ার লক্ষ্যে মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদকঃ বগুড়ার নন্দীগ্রামে সাংবাদিকদের ঐক্য গড়ার লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।  শনিবার (১১ মে) …