নীড় পাতা / জেলা জুড়ে / নাটোরে বন্যায় ৫৮ কোটি টাকার ক্ষতি

নাটোরে বন্যায় ৫৮ কোটি টাকার ক্ষতি

নিজস্ব প্রতিবেদক:
নাটোরে চলমান বন্যায় মোট ক্ষতির পরিমাণ ৫৮ কোটি ১৪ লাখ ৬২ হাজার টাকার সমান। এর মধ্যে কৃষি খাতে ৩৫ কোটি ৫৩ লাখ ৬০ হাজার এবং মৎস্য খাতে ক্ষতি ২২ কোটি ৬১ লাখ ২ হাজার টাকা। জেলা কৃষি ও মৎস্য বিভাগ বিষয়টি নিশ্চিত করেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক সুব্রত কুমার জানান, চলমান বন্যার কারণে নাটোর জেলায় মোট ৩৫২.৪ হেক্টর জমির রোপা আমন বীজতলা, ৪০৬.৪ হেক্টর রোপা আমন ধান, ৩ হাজার ৩১১.৮ হেক্টর বোনা আমন ধান, ৫৭১.৬ হেক্টর বোনা আউশ ধান, ২৪০ হেক্টর সবজি, ১০.৬৫ হেক্টর জমির আখ সম্পূর্ণ বিনষ্ট হয়েছে। মোট ৪ হাজার ৮৯২.৮৫ হেক্টর জমির ফসল বিনষ্ট হওয়ায় আর্থিক ক্ষতি হয়েছে ৩৫ কোটি ৫৩ লাখ ৬০ হাজার টাকা।

জেলা মৎস্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, চলমান বন্যায় নাটোরের ৫টি উপজেলায় মৎস্য খাতে ক্ষতিগ্রস্ত হয়েছেন মোট ২ হাজার ৬১৮ জন মাছ চাষি ও পুকুর মালিক। 

মোট ক্ষতিতে পড়েছে ৩ হাজার ১৩৮টি পুকুর; যার আয়তন ৭৬৭.০৪ হেক্টর। এসব পুকুরের ৮৯৯.৭৭ মে. টন মাছ ও ৭০.২৫ মে. টন পোনা ভেসে গেছে। ভেসে যাওয়া মাছের মূল্য এক হাজার ৬৮৩.৮৫ লাখ টাকা এবং পোনার মূল্য ৩৮২.০১ লাখ টাকা। এছাড়া অবকাঠামোগত ক্ষতি হয়েছে ২০০.১৯ লাখ টাকা। মোট ক্ষতি ২২ কোটি ৬১ লাখ ২ হাজার টাকা।

এক প্রশ্নের জবাবে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক সুব্রত কুমার ও জেলা মৎস্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, ক্ষতিগ্রস্তদের নাম ও ক্ষতির পরিমাণ নিরূপণ করে সরকারের সংশ্লিষ্ট দফতরে পাঠানো হয়েছে।

আরও দেখুন

লালপুরে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ 

নিজস্ব প্রতিবেদক, লালপুর: আসন্ন উপজেলা পরিষদের ২য় ধাপ নির্বাচনে নাটোরের লালপুরে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ …