নীড় পাতা / জেলা জুড়ে / নাটোরে প্রশাসনের অভিযানে ২টি ময়ূর ও ৫টি পাতি সরালি উদ্ধার

নাটোরে প্রশাসনের অভিযানে ২টি ময়ূর ও ৫টি পাতি সরালি উদ্ধার


নিজস্ব প্রতিবেদক, নলডাঙ্গা:
নাটোরের তেলকুপির পাচানিপাড়া এলাকায় একটি পাখির খামারে শনিবার বিকালে নাটোর জেলা প্রশাসনের নিবার্হী ম্যাজিস্ট্রেট আব্দুল মালেক এর নেতৃত্বে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ যৌথ অভিযান পরিচালনা করে। এ সময় খামার থেকে ৫টি পাতি সরালি ও ২টি ময়ূর উদ্ধার করা হয়েছে। মোবাইল কোর্ট পরিচালনা করে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী মালিককে ১০ হাজার টাকা জরিমানা দন্ড প্রদান করা হয়।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ও বিবিসিএফ সূত্র জানা যায়, নাটোরের তেলকুপির পাচানিপাড়া এলাকা অসংরক্ষিত ভাবে গড়ে তোলা হয়েছে খামারটি। চারিদিকে বন-জঙ্গল আর আবাদি এলাকায় এই খামার। খামারটি গড়ে তোলেন তেলকুপির পাচানিপাড়া এলাকায় জয়নাল খানের ছেলে তরিকুল ইসলাম(২৬)। খামারে ছিলো না কোন সঠিক ব্যবস্থাপনা, নেই কোন বৈধ কাগজপত্র।

বিবিসিএফ এর দপ্তর সম্পাদক ফজলে রাব্বী বলেন, WCCU ও BBCF এর তথ্যের ভিত্তিতে এই অভিযান করা হয়। পরর্বতীতে বিষয়টি নজরদারিতে রাখা হবে। বন্যপ্রানী সংরক্ষনে দেশব্যাপী কাজ করছে, বিবিসিএফ এর সদস্যরা। বন্যপ্রানী নিয়ে অবৈধ কার্যকম বন্ধে এমন অভিযান অব্যহত থাকবে। এ সময় উপস্থিত জনসাধারনের উদ্দেশ্যে বন্যপ্রাণীর ইতিবাচক দিক ও বিবিধ বিষয়ে আলোচনা করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় বন কর্মকতা(বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) জিল্লুর রহমান, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহীর বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রাহাত হোসেন, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহীর বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির, রাজশাহীর ওয়াইল্ডলাইফ রেঞ্জার মোহাম্মদ হেলিম রায়হান, নাটোর সামাজিক বনবিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা সত্যেন্দ্রনাথ সরকার, পরিবেশ ও গনমাধ্যম কর্মী রাশেদ আলম।

পরে উদ্ধারকৃত পাতি সরালিগুলো নাটোর উত্তরা গনভবনের জলাশয়ে অবমুক্ত করা হয়।

আরও দেখুন

লালপুরে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ 

নিজস্ব প্রতিবেদক, লালপুর: আসন্ন উপজেলা পরিষদের ২য় ধাপ নির্বাচনে নাটোরের লালপুরে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ …