শনিবার , এপ্রিল ২৭ ২০২৪
নীড় পাতা / কৃষি / নাটোরে দুই দিন ব্যাপী জৈব জ্বালানী ও ভার্মি কম্পোস্ট সার তৈরি প্রশিক্ষণ

নাটোরে দুই দিন ব্যাপী জৈব জ্বালানী ও ভার্মি কম্পোস্ট সার তৈরি প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক:
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধায়নে প্রশিক্ষণের মাধ্যমে নাটোর অঞ্চলের নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচীর আওতায় দুই দিনব্যাপী জৈব জ্বালানী তৈরি ও ভার্মি কম্পোস্ট সার তৈরি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গত ২৯ ও ৩০ জানুয়ারী শুক্রবার এবং শনিবার নাটোর শহরের একটি চাইনিজ রেস্টুরেন্টে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। রাশ্বেরপুর কর্মজীবী মহিলা সমিতির বাস্তবায়নে এই প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ফরিদা পারভীন।

রাশ্বেরপুর কর্মজীবী মহিলা সমিতি ও নাটোর উইমেন চেম্বার অব কমার্সের সভানেত্রী সুলতানা পান্নার সভাপতিত্বে প্রশিক্ষণে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব বাজেট ও অডিট ফেরদৌসী বেগম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব উন্নয়ন-২ ও কর্মসূচী পরিচালক জগদীশ চন্দ্র দেবনাথ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব (সেল) সাবিনা ফেরদৌস, নাটোর মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক ফরিদা পারভীন প্রমূখ। দুইদিন ব্যাপী এই প্রশিক্ষণে নাটোর অঞ্চলের ৪০ জন নারী প্রশিক্ষনার্থী অংশ নেয়।

জৈব জ্বালানী তৈরি ও ভার্মি কম্পোস্ট সার তৈরির বিভিন্ন দিক নিয়ে প্রশিক্ষক হিসেবে ছিলেন কুষ্টিয়া এরাস ভেঞ্চার্স লিমিটেডের ইসাহাক আলীসহ নাটোর কৃষি ও যুব উন্নয়ন কর্মকর্তারা।

আরও দেখুন

নন্দীগ্রামে পুরোদমে চলছে বোরো ধান কাটা-মাড়াই

নিজস্ব প্রতিবেদক: বগুড়া জেলার শস্য ভান্ডার হিসেবে খ্যাত নন্দীগ্রাম উপজেলা। এখন এই উপজেলায় পুরোদমে চলছে …