নীড় পাতা / জেলা জুড়ে / নাটোরে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

নাটোরে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:

‘পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়ন, স্মাার্ট বাংলাদেশ গঠন’ প্রতিপাদ্য নিয়ে নাটোরে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ সোমবার বেলা ১১ টার দিকে কালেক্টরেট ভবনের সামনে থেকে এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে ফিরে আসে।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাদিম সারওয়ারের সভাপতিত্বে আয়োজিত সভায়  বক্তব্য রাখেন জেলা প্রশাসক শামীম আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার শরিফুল ইসলাম,জেলা পরিসংখ্যান কার্যালয়ের  উপ-পরিচালক শাহ আলমসহ কর্মকর্তা-বৃন্দ। সভায় বক্তারা বলেন, উন্নয়নের জন্যে প্রয়োজন যথাযথ পরিকল্পনা প্রণয়ন। সঠিক পরিকল্পনা প্রণয়নে গুণগতমানের পারিসাংখ্যিক তথ্যের কোন বিকল্প নেই। পরিসংখ্যান বিভাগের শুমারী এবং চলমান বিভিন্ন জরিপ কার্যক্রমের মাধ্যমে সময়োপযোগী, সঠিক ও নির্ভুল  তথ্য পাওয়া যায়। পরিসংখ্যান আইন-২০১৩ কার্যকরি থাকার কারনে পরিসংখ্যান বিভাগের কার্যক্রম এখন যুগোপযোগী ও সর্বাধুনিক।

সভায় জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ পরিচালক শাহ আলম দেশের মাথাপিছু গড় আয়, আয়ু, শিশু ও মাতৃ মৃত্যুর হার, আমদানী-রপ্তানী, দেশজ উৎপাদন ইত্যাদি পারিসাংখ্যিক তথ্য পাওয়ার পয়েন্টে উপস্থাপন করে উন্নত জীবন ধারার পথে এগিয়ে যাওয়ার তথ্য চিত্র উপস্থাপন করেন। 

আরও দেখুন

সিংড়ায় ক্ষুদ্র -নৃগোষ্ঠির প্রকল্পে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক:নাটোরের সিংড়ায় প্রাণী সম্পদ উপকরণ হিসেবে ক্ষুদ্র নৃগোষ্ঠীর বরাদ্দকৃত হাঁস, মুরগী, ভেড়া, ছাগল, গরু …