নীড় পাতা / জেলা জুড়ে / নাটোরে কৃষকের জমি দখলের অভিযোগ

নাটোরে কৃষকের জমি দখলের অভিযোগ


নিজস্ব প্রতিবেদক:
নাটোরের বড়াইগ্রামে পিন্টু আলী মোল্লা (৪৫) নামে এক কৃষকের জমি দখলের অভিযোগ পাওয়া গেছে। প্রতিপক্ষরা জোরপূর্বক সীমানা খুটি তুলে ও সেখানে একটি দোকান ঘর তৈরী করে জমির দখল নেওয়ার চেষ্টা করছে। এতে বাধা দিলে ভুক্তভোগীকে পিটিয়ে আহত ও প্রাণে মেরে ফেলার হুমকি দেয় প্রতিপক্ষের লোকজন। পিন্টু মোল্লা বড়াইগ্রাম উপজেলার আটঘড়িয়া এলাকার মৃত দবীর উদ্দিন মোল্লার ছেলে। অন্যদিকে প্রতিপক্ষ রাকিব ও লিটন একই এলাকার আলীমুদ্দিনের ছেলে।

জানা গেছে, বড়াইগ্রাম উপজেলার আটঘরি মৌজার ১৮৮ নং খতিয়ানভুক্ত ১২৬৮ নং দাগে সাড়ে ২০ শতাংশ জমি মুইনুল আহসানের নিকট থেকে ক্রয় করেন তিন ভাই রুমের আলী মোল্লা, মিন্টু আলী মোল্লা ও পিন্টু আলী মোল্লা। এরপর তারা ওই জমি ভাগ করার পর পিন্টু আলী ৬.৫০ শতাংশ জমি ভোটদখল পান। কিন্তু প্রতিপক্ষ রাকিব ও লিটন ওই জমি দখলের চেষ্টা চালাতে থাকে।

স্থানীয়রা জানান, এর আগে এ বিষয়ে একাধিকবার অনুষ্ঠিত সালিশে রাকিব অবৈধভাবে পিন্টরু জমি দখল করার চেষ্টা করছে বলে প্রতীয়মান হয়। সালিশে সিদ্ধান্ত অনুযায়ী রাকিব অবৈধভাবে দখলকৃত জমি ছেড়ে দেওয়ার আশ্বাস দিলেও শেষ পর্যন্ত তা করেনি বলে জানান স্থানীয়রা। এরই এক পর্যায়ে রাকিব ও লিটন তাদের লোকজন নিয়ে জোরপূর্বক পিন্টুর সাড়ে ৬ শতক জমির সীমানা খুটি তুলে ফেলে এবং দোকান ঘর দেয়। এতে বাধা দিলে তারা ভুক্তভোগী পিন্টু আলী মোল্লাকে পিটিয়ে আহত করে এবং প্রাণে মেরে ফেলার হুমকি দেয়। পরে পিন্টু আলী মোল্লা বাদী হয়ে রাকিব ও লিটনসহ ৫জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেন।

ভুক্তভোগী পিন্টু আলী মোল্লা জানান, মাথার ঘাম পায়ে ফেলে ওই জমি ক্রয় করেছিলাম। প্রতিপক্ষরা আমার ওই জমি অবৈধভাবে জোরপূর্বক দখল করার চেষ্টা করছে। প্রতিবাদ করায় আমাকে প্রাণে মেরে ফেলার হুমকি দিচ্ছে। আমি এই প্রতিকার চাই।

অধ্যাপক মোর্ত্তজা আলী বাবলু জানান, রাকিব নিজের জমির পাশাপাশি পিন্টরু জমি দখল করার চেষ্টা করছে এটা সালিশে প্রমাণিত। সালিশে অবৈধ দখল ছেড়ে দেওয়ার কথা বললেও রাকিব শেষ পর্যন্ত তা করেনি। উল্টো দখল পাকাপোক্ত করার চেষ্টা করছে।

স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি আব্দুল কুদ্দুস জানান, রাকিব অর্থ ও পেশি শক্তি কাজে লাগিয়ে পিন্টুর জমি দখল করেছে। ওই জমির প্রকৃত মালিক পিন্টু।

বড়াইগ্রাম থানার তদন্তকারী কর্মকর্তা কামরুজ্জামান জানান, রাকিব নিজেই একটি মিথ্যা অভিযোগ দিয়েছিলেন। তদন্তে সেটার প্রমাণ পাওয়া গেছে।

বড়াইগ্রাম থানার অফিসার ইনচার্জ আবু সিদ্দিক জানান, এ বিষয়ে পিন্টু বাদী হয়ে থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। আগামী শুক্রবার স্থানীয়ভাবে বিষয়টি নিরসন করা হবে বলেও জানান তিনি।

আরও দেখুন

চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলায় সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক: গত নির্বাচনে পরাজিত প্যানেলের কতিপয় সদস্য নিজেদের স্বার্থ হাসিলের জন্য দু’জন পরিচালকের নেতৃত্বে …