নীড় পাতা / জেলা জুড়ে / নাটোরের হালতিবিলে কৃষি জমিতে পর্যটন-বান্ধব রেস্তোরাঁ নির্মাণ

নাটোরের হালতিবিলে কৃষি জমিতে পর্যটন-বান্ধব রেস্তোরাঁ নির্মাণ

নিজস্ব প্রতিবেদক:
মিনি কক্সবাজার খ্যাত নাটোরের হালতিবিলো কৃষি জমিতেই পর্যটন-বান্ধব একটি রেস্তোরাঁ নির্মাণ কাজ শুরু করা হয়েছে। আজ শুক্রবার বেলা সাড়ে ১১টায় নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন নাটোর-২ আসনের (নাটোর সদর ও নলডাঙ্গা) সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল। এতে কৃষিতে প্রভাব পড়বে বলে মনে করছেন সংস্কৃতিক কর্মীরা।

এসময় সংসদ সদস্য শিমুল বলেন, প্রাকৃতিক উন্মুক্ত জলাশয় হালতিবিল ইতোমধ্যে পর্যটন-বান্ধব স্থানে পরিণত হয়েছে। পর্যটকদের সুবিধা বৃদ্ধিতে আমরা সরকারী উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোগকে স্বাগত জানাই। তবে যে কোন স্থাপনা পরিবেশ-বান্ধব হতে হবে।
‘ওয়েসিস রেস্তোরাঁ’র ব্যবস্থাপনা পরিচালক আশফাকুল ইসলাম জানান, পর্যটন-বান্ধব একটি রেস্তোরাঁ নির্মাণ করতে বিলের মধ্যে সাড়ে ৪৯ শতাংশ কৃষি জমি ক্রয় করা হয়েছে। কৃষি ও মৎস্য সম্পদের সম্পূর্ণ সুরক্ষা প্রদান করে আপাতত একটি রোস্তোরাঁর সাথে একটি বিশ্রামাগার নির্মাণ করা হবে। পর্যটকদের চাহিদা বিবেচনা করে পরবর্ত্তীতে একটি রিসোর্ট নির্মাণও করা যেতে পারে।
তিনি আরো বলেন, বছরে এই বিলের জমিতে একটি মাত্র ফসল হয়। তারপরেও ‘ওয়েসিস রেস্তোরাঁটি মাটি থেকে ১৫ ফিট উপরে করা হবে। এখানে ফসলের কোন ক্ষতি হবেনা। কিন্তু সংস্কৃতিক কর্মীরা বললেন ভিন্ন কথা।

সাংস্কৃতিক ও পরিবেশ কর্মি পরিতোষ অধিকারী বলেন, প্রশানমন্ত্রীর হুশিয়ারী হচ্ছে দেশের এক ইঞ্চি কৃষি জমিও নষ্ট করা যাবে না। সেখানে বছরের তিন মাসের জন্য হালতি বিলের কৃষি জমির উপর ‘ওয়েসিস রেস্তোরাঁ’ নির্মান কতটুকু যুক্তিযুক্ত। পর্যটকদের সুবিধায় পাটুল বাজারের আসেপাশে হোটেল করা যেতে পারে কিন্তু ধানের জমি নষ্ট করে করা হলে স্থানিয় কৃষিতে বিরুপ প্রভাব পড়বে বলে মনে করেনই এই কর্মি। নলডাঙ্গা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শিরিন আক্তার, নলডাঙ্গা থানার ওসি আবুল কালাম, নলডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শুকুর আলী, জেলা যুবলীগের সভাপতি বাসিরুর রহমান খান চৌধুরী এহিয়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …