নীড় পাতা / জেলা জুড়ে / নাটোরের সিংড়ায় বিরল প্রজাতির মদনটাক (পাখি) উদ্ধার

নাটোরের সিংড়ায় বিরল প্রজাতির মদনটাক (পাখি) উদ্ধার

নিজস্ব প্রতিবেদক:

সিংড়ার চলনবিল এলাকা থেকে একটি বিরল প্রজাতির মদনটাক নামের একটি পাখি উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২ টায় উপজেলার একদিল তোলা গ্রাম থেকে পাখিটিকে উদ্ধার করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা খাতুন ও পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম। এসময় সংগঠনের সদস্য শারফুল ইসলাম খোকন, আবু বকর সিদ্দিক ও জুয়েল রানা উপস্থিত ছিলেন। পরে পাখিটিকে উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে নিয়ে চিকিৎসার ব্যবস্থা করেন পরিবেশ কর্মীরা।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, সিংড়া উপজেলার দূর্গম এলাকা একদিলতোলা গ্রামে শান্তি ইসলাম নামের এক কৃষকের বাড়িতে একটি বড় পাখি আটকের খবর পাই। পরে উপজেলা প্রশাসনের সহযোগিতায় সংগঠনের সদস্যদের নিয়ে পাখিটিকে উদ্ধার করা হয়। পাশাপাশি পাখি ও জীববৈচিত্র্য রক্ষায় এলাকায় লিফলেট বিতরণ করা হয়।

এটি একটি বিরল প্রজাতির পাখি, নাম মদনটাক। আর এর উচ্চতা প্রায় তিন ফিট। ইতিমধ্যে পাখিটিকে রাজশাহী বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের হস্তান্তর করা প্রস্তুতি চলছে। সিংড়ার ইউএনও মাহমুদা খাতুন বলেন, চলনবিল একটা জীববৈচিত্র্যের ভান্ডার। এই বিলে শীতকালে পাখ-পাখালির মেলা বসে। এটা খুবই নান্দনিক। এই বিলে জীববৈচিত্র্য রক্ষা কমিটির যেই সংগঠন রয়েছে তাদের নিয়ে প্রশাসন সব সময়ই পাখি ও জীববৈচিত্র্য রক্ষা কাজ করছে। পাখি শিকারিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আরও দেখুন

চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলায় সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক: গত নির্বাচনে পরাজিত প্যানেলের কতিপয় সদস্য নিজেদের স্বার্থ হাসিলের জন্য দু’জন পরিচালকের নেতৃত্বে …