শনিবার , এপ্রিল ২৭ ২০২৪
নীড় পাতা / জনদুর্ভোগ / নলডাঙ্গা সোনালী ব্যাংকের সামনের সড়কে জলাবদ্ধতা

নলডাঙ্গা সোনালী ব্যাংকের সামনের সড়কে জলাবদ্ধতা

মাহমুদুল হাসান, নলডাঙ্গা:

নাটোর জেলার নলডাঙ্গা উপজেলার নাটোর-নলডাঙ্গা মহাসড়কের সোনালী ব্যাংকের সামনে প্রধান পাঁকা সড়কে খানা-খন্দে ভরা সামান্য বৃষ্টিতে এক হাঁটু পরিমাণ পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে কাঁদা আর ঘোলা পানিতে একাকার হয়ে যায় প্রায় পাঁচশত ফুট পথটি। ফলে নলডাঙ্গা পৌরসভা কার্যালয় হতে নলডাঙ্গা থানা ও সোনালী ব্যাংকের সামনে দিয়ে উপজেলা মোড় এলাকার এ পথ দিয়ে নাটোর জেলা সদরে চলাচল করতে ভোগান্তি পোহাচ্ছেন শত শত যানবহন ও স্কুল কলেজের শিক্ষার্থীসহ হাজার হাজার মানুষ।

অধিকাংশ সময়েই বাজারে আসা মানুষ ও স্কুল-কলেজের শিক্ষার্থীদের পড়নে থাকা জামা-কাপড়ে সড়কে জমে থাকা পানি ও কাঁদা ছিটকে পড়ে নষ্ট হয়ে যায়। ভোগান্তিতে পড়া মানুষগগুলো অনেকেই ক্ষোভে ও দুঃখে বলছে এটি আসলে পৌরসভার সড়ক বা রাস্তা দেখে তা মনে হচ্ছে না।

সোনালী ব্যাংকের সামনে এলাকায় যেখানে জলাবদ্ধতা সেখানকার ব্যবসায়ী সজল, সাব্বির, জুয়েল সহ অনেকেই অভিযোগ করে বলেন, সামান্য বৃষ্টি হলেই সোনালী ব্যাংক এলাকায় এক হাটুঁ পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে আমরা সোনালী ব্যাংক এলাকার ব্যবসায়ীরা সুষ্ঠুভাবে ব্যবসায় করতে পারছি না। এখানে জরুরী ভিত্তিতে ড্রেন নির্মান করে সড়কে জলাবদ্ধতা নিরসন করা প্রয়োজন। জানা যায়, সড়ক ও জনপথ বিভাগের অধীনে এই রাস্তাটি দীর্ঘদিন ধরে মেরামত না করায় নলডাঙ্গা উপজেলা মোড় হতে পৌরসভা কার্যালয় পর্যন্ত বড় বড় খানা-খন্দের সৃষ্টি হয়েছে। এই বড় বড় খানা-খন্দ ও ভাঙ্গন গুলো অস্থায়ী ভিত্তিতে মেরামত করার জন্য মাঝে মধ্যে কিছু নিম্নমানের ইট দিয়ে খানা-খন্দ ও ভাঙ্গন গুলো ভরাট করে ফলে রাস্তাটি আরো বেশি খারাপ হচ্ছে এবং চলাচলের অনুপযোগী হয়ে উঠছে।

এই পথ দিয়ে যারা ভ্যান ও অটোরিকশা চালায় তারা অভিযোগ করেছে, নলডাঙ্গা সোনালী ব্যাংকের সামনে রাস্তাটি দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে বড় বড় খানা-খন্দ ও ভাঙ্গনের সৃষ্টি হয়েছে যার ফলে আমাদের এই রাস্তা দিয়ে গাড়ি চালাতে খুবই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। ভাঙ্গনে গাড়িগুলো উল্টে গিয়ে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছে। রাস্তাটি এতই খারাপ এখান দিয়ে গাড়ি চালাতে ইচ্ছা করে না।

এই পথ দিয়ে যাতায়াতকারী যাত্রীরা অভিযোগ করেছে, নলডাঙ্গা সোনালী ব্যাংকের সামনে যে রাস্তাটুকু এতই খারাপ খানা-খন্দ ও ভাঙ্গণে ভরা এখানে আসলে মনে হয় অটো রিক্সা থেকে নেমে হেঁটে যাই ।এরই মধ্যে আবার সামান্য বৃষ্টি হলেই এক হাঁটু পরিমান পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়।

সোনালী ব্যাংক এলাকার ব্যবসায়ীরা অভিযোগ করেছে, সড়কের দুই পাশের ব্যবসায় প্রতিষ্ঠান বা দোকানপাট উঁচু হওয়ায় এবং সড়কটি নিচু হওয়ায় সামান্য বৃষ্টির পানি জমে এখানে জলাবদ্ধতার সৃষ্টি যার ফলে আমরা সুষ্ঠুভাবে ব্যবসা পরিচালনা করতে পারছিনা ও এই সড়ক দিয়ে চলাচলকারী মানুষ ভোগান্তির সম্মুখীন হচ্ছেন।

এই পথ দিয়ে যাতায়াতকারী যাত্রীরা, ভ্যান অটোরিকশা চালকরা ও নলডাঙ্গা পৌরসভার বাসিন্দারা জনদুর্ভোগ থেকে রক্ষা পাওয়ার জন্য জরুরী ভিত্তিতে সোনালী ব্যাংকের সামনের সড়কটি মেরামত ও ড্রেন নির্মাণের দাবি জানিয়েছে। নলডাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র -১ ( ভারপ্রাপ্ত মেয়র) সাহেব আলী নলডাঙ্গা উপজেলা মোড় হতে সোনালী ব্যাংকের সামনে হয়ে পৌরসভা কার্যালয়় পর্যন্ত রাস্তাটি খানা-খন্দে ও ভাঙ্গণে ভরা এবং সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতার শিকার হয়ে মানুষের দুর্ভোগের কথা স্বীকার করে বলেন, জনগনের ভোগান্তি কমাতে ও স্থায়ীভাবে নলডাঙ্গা বাজারের জলাবদ্ধতা দূর করতে সম্পূর্ণ নলডাঙ্গা বাজার এলাকায় ড্রেন নির্মানের প্রস্তাবনা স্থানীয় সরকার মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে, প্রকল্পটি পাশ হয়ে আসলে অতি দ্রুত নলডাঙ্গা সোনালী ব্যাংকের সামনের সড়কসহ সমস্ত নলডাঙ্গা বাজার এলাকায় ড্রেন নির্মাণ করা হবে।

আরও দেখুন

বৈশাখের খরতাপে চলনবিলে শ্রমিকের মাঝে স্যালাইন-পানি বিতরণ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের তীব্র তাপদাহে মানুষ ও প্রাণীকুলের জীবন-যাপন হাঁসফাঁস অবস্থা। বিশেষ করে চলনবিলের কৃষি …