নীড় পাতা / টপ স্টোরিজ / নলডাঙ্গায় সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ঋণের কিস্তি আদায়

নলডাঙ্গায় সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ঋণের কিস্তি আদায়


বিশেষ প্রতিবেদকঃ
করোনাকালীন দূর্যোগে প্রান্তিক পর্যায়ের মানুষের কথা চিন্তা করে এনজিওদের প্রতি সরকারী নির্দেশনা দেয়া হয়েছে আগামী ৩০শে জুন পর্যন্ত কোন রকম ঋণের কিস্তি আদায় না করার জন্য। যেন প্রান্তিক পর্যায়ের ঋণ গ্রহিতারা এই দূর্যোগে আলাদা করে চাপে না পড়ে। তবে মাঠের বাস্তবতা ভিন্ন। সরকারী নির্দেশনার তোয়াক্কা না করে নলডাঙ্গার বেশ কিছু এনজিও মাঠ পর্যায়ে ঋণ গ্রহিতাদের কাছে থেকে কিস্তির টাকা আদায় এবং উদ্বুদ্ধ করছেন।

প্রায় সময় বিভিন্ন গ্রামে দেখা যাচ্ছে এনজিও কর্মীদের। এনজিও গুলোর মধ্যে সেতু, রিক, টিএমএসএস’র কর্মীদের মাঠে দেখা গেছে। এবিষয়ে টিএমএসএস’র নলডাঙ্গা শাখার ব্যবস্থাপক রবিউল ইসলামের সঙ্গে যোগাযোগ করলে তিনি বিষয়টি অস্বীকার করে জানান, আমরা এ ধরণের কোন কিছু করছি না। সরকারী প্রণোদনা এবং বিদেশ থেকে পাঠানো টাকা দেয়ার ব্যাপারে গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করছি। কারণ অনেক গ্রাহক জানেন না আমাদের অফিস খোলা রয়েছে কিনা।

ঋণ গ্রহিতাদের সঙ্গে যোগাযোগ করলে তারা তাদের নাম পরিচয় প্রকাশ না করার শর্তে জানান,আমাদের ঘরে ঠিকমত খাবার নেই,এই অবস্থায় ঋণের কিস্তি দেয়াটা আমাদের জন্য কঠিন। এনজিও থেকে বলেছে কিস্তি দিতে পারলে আমাদেরই চাপ কমে যাবে। রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এর নলডাঙ্গা শাখা ব্যবস্থাপক দেলোয়ার হোসেন এব্যাপারে বলেন, আমরা গত রবিবার থেকে কিস্তি নিচ্ছি।তবে শুধু তাদের কাছে থেকে নিচ্ছি যারা নিজে থেকে দিচ্ছেন। কারও কাছে থেকে জোর করে বা চাপ দিয়ে আমরা কিস্তি নিচ্ছি না। গ্রাহকদের দেয়া তথ্যমতে বাসুদেবপুর সেতু অফিসের কারও সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাদের পাওয়া যায়নি।

এনজিওদের কিস্তি আদায়ের বিষয়ে নলডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার সাকিব আল রাব্বি’র দৃষ্টিগোচর করলে তিনি জানান, যেহেতু সরকারের নির্দেশনা রয়েছে সেহেতু কোন এনজিও ঋণের কিস্তি আদায় করতে পারবে না। তবে সম্প্রতি সরকারের নির্দেশনা রয়েছে সীমিত আকারে ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ দেয়ার জন্য। বিষয়টি আমার জ্ঞাতার্থে আসায় আমি এনজিওদের ডেকে পাঠাব। তাদের নিয়ে বসব যেন তারা কাউকে চাপ দিয়ে ঋণ আদায় না করে।

এই সময়ে ঋণের কিস্তি আদায় বন্ধে প্রশাসন কঠোর না হলে মরার উপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়াবে ঋণ গ্রহীতাদের জন্যে।শিঘ্রই প্রশাসন এব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে বলে আশাবাদী তারা।

আরও দেখুন

নন্দীগ্রামে শিশু ধর্ষণের অভিযোগে একজন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক: বগুড়ার নন্দীগ্রামে সাত বছরের ছেলে শিশু ধর্ষণের অভিযোগে অভিযুক্ত এক যুবককে গ্রেপ্তার করেছে …