নীড় পাতা / কৃষি / নলডাঙ্গায় ভেজাল আমন ধানের বীজে কপাল পুড়ল কৃষকের

নলডাঙ্গায় ভেজাল আমন ধানের বীজে কপাল পুড়ল কৃষকের

নিজস্ব প্রতিবেদক:নাটোরের নলডাঙ্গা উপজেলায় ভেজাল আমন ধানের বীজ রোপন করে শতাধিক কৃষকের কপাল পুড়েছে। বীজ রোপনের পর নির্দিষ্ট সময়ের আগেই ধানের শীষ গজিয়েছে। এতে করে ধানে চিটা ধরাসহ ফলন বিপর্যয়ে দিশেহারা ভুক্তভোগী কৃষকরা। এই ঘটনায় কৃষকরা উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট বীজ বিক্রেতার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ আনেন এবং প্রতিকার চেয়ে মানববন্ধন করেছেন।

জানা গেছে, নলডাঙ্গা উপজেলার বেলঘরিয়া, নশরৎপুর, সাহেব ভিটা মাঠে স্থানীয় কৃষকরা আমন মৌসুমে প্রিমিয়াম সীড স্বর্ণা-৫, ব্রি- ২৯, দিনাজপুর সীড-ব্রি-২৯ এবং সম্পারানী  জাতের বীজ রোপন করেন। কৃষকরা এই বীজগুলো নলডাঙ্গা বাজারের সেলিম বীজ ভান্ডার থেকে ক্রয় করেন। শতাধিক কৃষকদের অভিযোগ, মাঠে দেড় শতাধিক বিঘা জমিতে বীজ রোপনের পর নির্ধারিত সময়ের আগেই ধানের শীষ গজিয়েছে। এতে করে ধানে চিটা লাগাসহ ফলন বিপর্যয়ের মুখে পড়েছেন তারা। এই অবস্থায় আর্থিক লোকসানের মুখে পড়েছেন কৃষকরা। এই অবস্থায় তারা বুধবার বিকালে উপজেলার বেলঘরিয়া এলাকায় প্রতিকার চেয়ে মানববন্ধন করেন। এছাড়া উপজেলা নির্বাহী অফিসারের নিকট প্রতিকার চেয়ে অভিযোগ দিয়েছেন তারা।

বলঘরিয়া দক্ষিণপাড়া গ্রামের কৃষক হায়দার আলী জানান, আমার ৫ বিঘা জমিতে সেলিম বীজ ভান্ডার থেকে প্রিমিয়াম সীড ব্রি-২৯ জাতের ধানের চারা রোপন করে প্রতারণার শিকার হয়েছি। ধানের র্শীষ বের হওয়ার পর দেখা যায় অধিকাংশ ধানের র্শীষ চিটা হয়ে মরে যাচ্ছে। এতে ফলন বিপর্যয়ের আশংকা করছি।

অভিযুক্ত নলডাঙ্গা বাজারের সেলিম বীজ ভান্ডারের মালিক আহাদ আলী জানান, দিনাজপুর থেকে আনা বোরো মৌসুমের প্রিমিয়াম সীড ব্রি-২৯ ও স্বর্ণা-৫ জাতের বীজ কৃষকদের কাছে বিক্রি করেছি। বীজগুলোর চারা গজিয়েছে ফলন না হলে আমাদের কিছু করার নাই।

উপজেলা নির্বাহী অফিসার দেওয়ান আকরামুল হক জানান, কৃষকরা বাজার থেকে আমন ধানের বীজ কিনে প্রতারিত হওয়ার লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি উপজেলা কৃষি বিভাগকে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশ দেওয়া হয়েছে।

নাটোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আব্দুল ওয়াদুদ জানান, নলডাঙ্গা উপজেলার কিছু কৃষক এ বিষয়ে লিখিত অভিযোগ দিয়েছে। আমরা তদন্ত করে শুরু করেছি, সত্যতা পেলে বীজ ব্যবসায়ীর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

আরও দেখুন

নাটোরে প্রচারণাকালে চেয়ারম্যান পদপ্রার্থীর সমর্থকের উপর হামলা

নিজস্ব প্রতিবেদক:নাটোর সদর উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারনাকালে চেয়ারম্যান পদপ্রার্থী মোস্তারুল ইসলাম আলমের ২জন কর্মী-সমর্থকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *