নীড় পাতা / জেলা জুড়ে / নলডাঙ্গায় পাটের হাট নিয়ে জনদুর্ভোগ ও কর্তৃপক্ষের আশ্বাস

নলডাঙ্গায় পাটের হাট নিয়ে জনদুর্ভোগ ও কর্তৃপক্ষের আশ্বাস

নিজস্ব প্রতিবেদক, নলডাঙ্গা:
নাটোরের নলডাঙ্গা উপজেলায় নলডাঙ্গা হাট বসে প্রতি শনিবার ও মঙ্গলবার। পাট মৌসুম এলেই পাট বেচা কেনার জন্য হাট বসে বারনই নদীর উপরের ব্রীজে। শতশত মন পাট ক্রয় বিক্রয় এবং ট্রাকে উত্তোলন করা হয়। এর ফলে সৃষ্টি হচ্ছে ব্যাপক জনদূভোর্গ। অন্যান্য বারের মত এবারও শূরু হয়েছে পাট হাট ব্রীজের উপর।

মানুষের চলাচল ব্যাহত করে এ হাট বছরের পর বছর ধরে কতটুকু যৌক্তিক। এবারে করনার কারণে এমনিতেই সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হিমশিম খেতে হচ্ছে প্রশাসনকে। স্বাস্থ্যবিধি মানতে চাচ্ছে না সাধারণ মানুষ। এ অবস্থায় পাট হাট যেন বিষ ফোঁড়া হয়ে দাঁড়িয়েছে। এ নিয়ে জনমনে নানা রকম প্রশ্ন থাকলেও মিলছেনা সমাধান।

নারদবার্তা সংশ্লিষ্ট কতৃপক্ষের সঙ্গে কথা বলে সমাধানের চেষ্টা করেছে। এবিষয়ে প্রথম থেকেই সোচ্চার ছিলেন নলডাঙ্গা উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ। আজ শনিবার সকালেও আসাদ নলডাঙ্গা ব্রীজে যান এবং পাটরে হাট অন্যত্র সরিয়ে নেয়ার জন্য বলেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আসাদ এক স্ট্যাটাসের মাধ্যমে জানান এই পাট হাটের জন্য সাধারণ মানুষ, স্কুল-কলেজের ছাত্র ছাত্রী এমনকি রোগীরাও যেতে পারেনা। ব্রীজ পার হতে সময় লাগে আধা ঘন্টা সময়। আসাদের ফেসবুক স্ট্যাটাসে অসংখ্য মানুষ সহমত পোষণ করেন হাট সরিয়ে নেয়ার ব্যাপারে।

এদিকে নলডাঙ্গা হাটের পাট হাট সরিয়ে নেয়ার ব্যাপারে হাট কোম্পানীর দায়িত্বে থাকা আলমের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, হাটের মালিক আসলে বাংলাদেশ সরকার। জেলা প্রশাসকের মাধ্যমে দেখভালের জন্য নলডাঙ্গা ইউএনও অফিস ও নলডাঙ্গা পৌরসভা। তারা আমাকে যেখানে হাট বসাতে বলবে আমি সেখানেই হাট বসাব। তবে প্রাচীন এই হাটে প্রায় দশবছর ধরে ব্রীজের উপর হাট বসছে। হাট সরিয়ে যেখানেই বসানো হোক কতৃপক্ষের প্রতি আমার একটাই চাওয়া হাট যেন এমন একটি জায়গাতে দেওয়া হয় যেখানে কৃষকের জন্য যাতায়াত ও পণ্য আনা নেওয়া করতে সুবিধা হয়।

নলডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুন জানান, সাধারণ মানুষের কথা বিবেচনা করে হাট কোম্পানী ও পৌরসভার সঙ্গে মতবিনিময়ের মাধ্যমে পাট হাট অন্যত্র সরিয়ে নেয়ার ব্যবস্থা করব। আশা করি দ্রুতই এ সমস্যার সমাধান হবে। অতিরিক্ত ওজনের কারণে ব্রীজের ক্ষতি হচ্ছে বলে জানান এলাকাবাসী তারা এ সমস্যা নিরসনের জন্য কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য বলেন।

নলডাঙ্গা পৌরসভার ইঞ্জিনিয়ার তাজুল ইসলাম বলেন, বিষয়টি আমরা জেনেছি দ্রুত পাট হাট সরিয়ে নিতে না পারলেও আগামী হাট থেকে ব্রীজের উপর কোন রকম গাড়ি দাঁড়াবে না। এজন্য পৌরসভা থেকে নজরদারি করা হবে। তাজুল ইসলাম আরও বলেন, হাটের পাশে পুকুর ভরাটের কাজ চলছে সেগুলো হয়ে গেলে হাট নিয়ে আর কোন সমস্যা হবে না। কর্তৃপক্ষ বলছে যদিও পাট হাট সাময়িক বা কিছু সময়ের জন্য কিন্তু এই অল্প সময়ে যে সমস্যার সৃষ্টি হচ্ছে এবং সাধারণ মানুষের হয়রানির সমাধান কি হবে?

আরও দেখুন

পুঠিয়ায় প্রশাসনকে ‘ম্যানেজ’ করে রাতের আঁধারে চলছে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পুঠিয়ায় রাতের আঁধারে ফসলি জমিতে পুকুর খননের হিড়িক পড়েছে। স্থানীয়রা বলছেন, পুকুর …