নীড় পাতা / কৃষি / নন্দীগ্রামে সরিষার বাম্পার ফলন

নন্দীগ্রামে সরিষার বাম্পার ফলন

নিজস্ব প্রতিবেদক, নন্দীগ্রাম:
বগুড়ার নন্দীগ্রামে সরিষার বাম্পার ফলন হয়েছে। সরিষার বাজারমূল্যও বেশ ভালো রয়েছে। তাই কৃষকের মুখে হাসি ফুটেছে। এ উপজেলার মাটিতে উর্বরশক্তি অনেক বেশি রয়েছে। সে কারণে বছরে ৩ বার ভালোভাবে ধানের চাষাবাদ করার পাশাপাশি রবিশস্যরও চাষাবাদ করা হয়ে থাকে। এবারো তাই হয়েছে।

চলতি মৌসুমে উপজেলার ৩ হাজার ৫শ’ হেক্টর জমিতে সরিষার চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও ৩ হাজার ৯শ’ হেক্টর জমিতে সরিষার চাষাবাদ করে কৃষকরা। এতে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৬ হাজার ৬শ’ ৩০ মেট্রিকটণ। উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবু জানান, এবারো সরিষার বাম্পার ফলন হয়েছে। সরিষার বাজারমূল্য অনেকটা ভালো রয়েছে। তাই কৃষকরা অনেক খুশি হয়েছে।

উপজেলার দামগাড়া গ্রামের কৃষক হযরত আলী ১ বিঘা জমিতে সরিষার চাষাবাদ করে। তার ১ বিঘায় ১০মন হারে ফলন হয়েছে। একই গ্রামের কৃষক আব্দুল বাছেদ ৬ বিঘা জমিতে সরিষার চাষাবাদ করে। তার প্রতি বিঘায় ৮ থেকে ১০ মন হারে ফলন হয়। তারা সরিষার বর্তমান বাজারমূল্যে অনেকটা খুশি রয়েছে। এতে সরিষার চাষাবাদে আগ্রহ বাড়ছে কৃষকের।

আরও দেখুন

নাটোরে প্রচারণাকালে চেয়ারম্যান পদপ্রার্থীর সমর্থকের উপর হামলা

নিজস্ব প্রতিবেদক:নাটোর সদর উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারনাকালে চেয়ারম্যান পদপ্রার্থী মোস্তারুল ইসলাম আলমের ২জন কর্মী-সমর্থকের …