নীড় পাতা / উত্তরবঙ্গ / নন্দীগ্রামে শ্রমিক সঙ্কটের মধ্য দিয়ে বোরো ধান কাটামাড়াই শুরু

নন্দীগ্রামে শ্রমিক সঙ্কটের মধ্য দিয়ে বোরো ধান কাটামাড়াই শুরু

নিজস্ব প্রতিবেদক, নন্দীগ্রামঃ

বগুড়ার নন্দীগ্রামে শ্রমিক সঙ্কটের মধ্যদিয়ে বোরো ধান কাটামাড়াই শুরু হয়েছে। বগুড়া জেলার শস্যভান্ডার হিসেবে খ্যাত নন্দীগ্রাম উপজেলা।

এ উপজেলার ফসলি জমিতে উর্বরশক্তি অনেকটা বেশি রয়েছে। সে কারণে এ উপজেলায় বছরে ৩ বার ধানের চাষাবাদ করা হয়। পাশাপাশি রবিশস্যর চাষাবাদ করা হয়ে থাকে। এ উপজেলার কৃষকের সবচেয়ে ব্যায় বহুল চাষাবাদ হচ্ছে বোরো ধানের চাষাবাদ। তেমনি আবার সবচেয়ে বেশি লাভজনকও। তাই কৃষকেরা বোরো ধানের চাষাবাদে বেশি আগ্রহী হয়ে থাকে।

এবারের বোরো মৌসুমে উপজেলায় ২০ হাজার ১ শ’ ৫৫ হেক্টর জমিতে বোরো ধানের চাষাবাদ করা হয়েছে। উপজেলার বিভিন্ন মাঠে বোরো ধান পাকছে। যথা সময়ে বোরো ধান কাটামাড়াই করে ঘরে তুলতে হবে। করোনাভাইরাসের কারণে উত্তরের জেলা গুলো থেকে ধান কাটার শ্রমিক অবাধে আসতে পারছে না। শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা করে আসতে হচ্ছে। সে কারণে ব্যাপক শ্রমিক সঙ্কট রয়েছে। এ নিয়ে কৃষকেরা ব্যাপক চিন্তিত রয়েছে। প্রতিদিন উত্তরের জেলা গুলো থেকে যে পরিমান শ্রমিক আসছে তা পর্যাপ্ত নয়। এখন ঝড় বৃষ্টির সময় চলছে। তাই সময়মত বোরো ধান কাটামাড়াই করে ঘরে তুলতে না পারলে বোরো ধান মাঠেই নষ্ট হয়ে যাবে। যা কৃষকের বড় ধরণের ক্ষতির কারণ হতে পারে। উপজেলার কৃষকেরা এখন সোনালী ফসল ঘরে তোলার অপেক্ষার প্রহর গুণছে। এ কারণে উপজেলার কৃষকের দুশ্চিন্তায় ঘুম নেই। ঘুম কেড়ে নিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবু জানান, ভর্তুকি মূল্যে ধান কাটার যন্ত্র কম্বাইন্ড হারভেস্টার কৃষকদের মাঝে দেয়া হচ্ছে। এতে করে কিছু শ্রমিক সঙ্কট নিরসন হবে। এছাড়া স্বাস্থ্য পরীক্ষা করে শ্রমিক আসা শুরু করেছে। এতে বোরো ধান কাটামাড়াই হয়ে যাবে এমনটাই আশা করছি। উপজেলার হাটলাল গ্রামের আদর্শ কৃষক মিনহাজুর রহমান হাবিব জানিয়েছে, শ্রমিক সঙ্কটের মধ্য দিয়েই মাঠের পাকা বোরো ধান কাটামাড়াইয়ের কাজ করেছি। প্রতি বিঘা জমির ধান কাটতে ৩ হাজার টাকা থেকে ৩ হাজার ৫শ’ টাকা মজুরী দিতে হয়। নতুন ধান ৮ শ’ থেকে ৮ শ’ ৫০ টাকা মণ দরে বিক্রয় হচ্ছে। এ দরে কৃষকেরা খুশি নয়। কারণ বোরো ধানের চাষাবাদে অনেক ব্যয় হয়। এ দরে ধান বিক্রয় করলে কৃষকের উৎপাদন খরচ উঠবে না। এতে কৃষকের লোকসানের অংক গুণতে হবে।

আরও দেখুন

গুরুদাসপুর খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহ শুরু

নিজস্ব প্রতিবেদক: চলতি বোরো মওসুমে নাটোরের গুরুদাসপুর উপজেলা খাদ্য গুদামে আনুষ্ঠানিকভাবে সরকারি ধান-চাল সংগ্রহের উদ্বোধন …