নীড় পাতা / উত্তরবঙ্গ / বগুড়া / নন্দীগ্রামে ভালোভাবে ফসল ঘরে তুলতে লিফলেট বিতরণ

নন্দীগ্রামে ভালোভাবে ফসল ঘরে তুলতে লিফলেট বিতরণ

নিজস্ব প্রতিবেদক, নন্দীগ্রাম:
বগুড়ার নন্দীগ্রামে ভালোভাবে ফসল ঘরে তুলতে লিফলেট বিতরণ করা হচ্ছে। রবিবার (২৬ সেপ্টেম্বর) উপজেলার বুড়ইল ও ডেরাহারসহ বিভিন্ন গ্রামে কৃষকদের মাঝে ক্ষতিকর পোকামাকড় ও রোগ বালাই দমনে করণীয় লিফলেট বিতরণ করা হয়। চলতি আমন মৌসুমে ফসলি জমি ক্ষতিকর পোকামাকড় ও রোগ বালাই দমনে কৃষকদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ লিফলেট কৃষকদের মাঝে বিতরণ করা হচ্ছে। এতে কৃষকরা পোকামাকড় ও রোগ বালাই দমনে সচেতন হবে। যার সুফল পাবে কৃষকরা। উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবু’র নির্দেশনায় লিফলেট বিতরণ করেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অপূর্ব ভট্টাচার্য্য, উপসহকারী কৃষি কর্মকর্তা শাহারুল ইসলাম ও জহুরুল ইসলাম। কৃষকরা লিফলেট হাতে পেয়ে পড়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আগ্রহী।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে এ উপজেলায় ১৯ হাজার ৩৮০ হেক্টর জমিতে আমন ধানের চাষাবাদ করা হয়েছে। এতে ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮০ হাজার ৬৯২ মেট্রিক টণ। ইরি-বোরো মৌসুমে নন্দীগ্রাম উপজেলায় ধানের বাম্পার ফলন হয়েছিলো। তেমনি কৃষকরা ধানের ন্যায্য মূল্যও পেয়েছে। তাই এ উপজেলার কৃষকরা খুশিতেই রয়েছে। নন্দীগ্রাম উপজেলায় ব্রিধান-৪৯, ব্রিধান-৩৪ ও কাটারিভোগসহ বিভিন্ন জাতের ধানের চাষাবাদ করেছে কৃষকরা। উপজেলার বিভিন্ন মাঠের ফসলি জমির চিত্র অনেকটা ভালো লক্ষ্য করা যাচ্ছে।

এ দিকে যথারীতিভাবে ফসলি জমির যত্ন নিতে ব্যস্ত রয়েছে কৃষকরা। মাঝরাপোকা, ছত্রাক ও বালাইদমনে পূর্বপ্রস্ততি রেখেছে কৃষকরা। যাতে ফসল উৎপাদন ভালো হয়। এ উপজেলায় ফসল উৎপাদনের কারিগর হিসেবে খ্যাত উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবু বলেছেন, ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্য নিয়ে আমরা মাঠ পর্যায়ে ব্যাপক কাজ করে আসছি। কৃষকদের বিভিন্নভাবে পরামর্শ ও সহযোগিতা অব্যাহত রেখেছি।

আরও দেখুন

বাগাতিপাড়ায় সেরা শিক্ষক-শিক্ষার্থী নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক: নাটোরের বাগাতিপাড়ায় জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ উপলক্ষে উপজেলা পর্যায়ে সেরা শিক্ষক-শিক্ষার্থী এবং প্রতিষ্ঠান নির্বাচিত …