নীড় পাতা / উত্তরবঙ্গ / নন্দীগ্রামে পুরোদমে চলছে বোরো ধানের চাষাবাদ

নন্দীগ্রামে পুরোদমে চলছে বোরো ধানের চাষাবাদ

নিজস্ব প্রতিবেদক, নন্দীগ্রাম (বগুড়া):
বগুড়ার নন্দীগ্রামে পুরোদমে চলছে বোরো ধানের চাষাবাদ। বর্তমানে ধানের বাজারমূল্য ভালো থাকায় খুশিতে বোরো ধানের চাষাবাদ শুরু করেছে কৃষকরা। কারণ এবার আমন ধানের বাজারমূল্য তুলনামূলকভাবে অনেক ভালো রয়েছে।

নন্দীগ্রাম উপজেলায় ১১শ’ টাকা থেকে ১২শ’ টাকা মণ দরে আমন ধান বিক্রয় হচ্ছে। এ কারণে এবার লোকসানের অংক গুণতে হচ্ছে না কৃষকদের। বোরো ধানের চাষাবাদ ব্যয়বহুল হলেও চাষাবাদে পিচপা হয় না কৃষকরা। ইতোমধ্যেই নন্দীগ্রাম উপজেলায় বোরো ধানের চারা রোপণ কাজ শুরু হয়েছে। বগুড়া জেলার নন্দীগ্রাম উপজেলার কৃষকরা ধান উৎপাদনে পারদর্শী। আর এ উপজেলার আবাদি জমিতে উর্বরশক্তি অনেক বেশি রয়েছে। তাই বছরে ৩ বার ভালোভাবে ধানের চাষাবাদ করা সম্ভব হয়। এর পাশাপাশি রবিশস্যরও ভালো চাষাবাদ হয়ে থাকে। এ উপজেলাকে শস্যভান্ডার হিসেবে গণ্য করা হয়।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে নন্দীগ্রাম উপজেলায় ১৯ হাজার ৭৪৫ হেক্টর জমিতে বোরো ধানের চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আবার এরচেয়ে বেশিও হতে পারে। এ উপজেলার কৃষকরা সোনালী স্বপ্ন নিয়ে বোরো ধানের চাষাবাদ শুরু করেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবু জানিয়েছে, এ উপজেলার কৃষকরা ধান উৎপাদনে অনেক পারদর্শী। তাই যথারীতিভাবে বোরো ধানের চাষাবাদ শুরু করেছে। আগামী ১০/১২ দিনের মধ্যেই বোরো ধানের চারা রোপণ কাজ সম্পন্ন হবে। এবারো বোরো ধানের বাম্পার ফলনের লক্ষ্য নিয়ে আমরা মাঠ পর্যায়ে কার্যক্রম শুরু করে দিয়েছি।

নন্দীগ্রাম দক্ষিণপাড়ার কৃষক আব্দুস সাত্তার, খেংসর গ্রামের কৃষক কামাল হোসেন, হাটলাল গ্রামের কৃষক মিনহাজুর রহমান ও কাথম গ্রামের কৃষক হেলাল উদ্দিন জানিয়েছে, এবার আমন ধানের বাজারমূল্য ভালো ছিলো। তাই আমরা খুশিতে বোরো ধানের চাষাবাদ শুরু করেছি। আশা করি বোরো ধানেরও বাজারমূল্য ভালো পাবো।

আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *