নীড় পাতা / উত্তরবঙ্গ / বগুড়া / নন্দীগ্রামে গরু মরছে অজ্ঞাত রোগে

নন্দীগ্রামে গরু মরছে অজ্ঞাত রোগে

নজিস্ব প্রতবিদেক, বগুড়া:
বগুড়ার নন্দীগ্রামে ১ সপ্তাহের ব্যবধানে বিভিন্ন গ্রামে অজ্ঞাত রোগে প্রায় ৫০টি গরু মারা যাওয়ার খবর পাওয়া গেছে। যে রোগে গরু আক্রান্তের সংখ্যা প্রতিদিন বেড়েই চলছে। এতে উপজেলার কৃষক ও খামারিরা দিশাহারা হয়ে পড়েছে । যে কারণে কমদামেই গরু বিক্রয় করে দিচ্ছে কৃষক ও খামারিরা।

স্থানীয় কৃষক ও খামারিদের সাথে কথা বলে জানা গেছে হঠাৎ করে গরুর মুখ দিয়ে লালা ঝরা শুরু হয়। এরপর গরু খাওয়া বন্ধ করে দেয়। এর ১/২দিনের মধ্যেই গরুগুলো মারা যায়। পশু চিকিৎসকরা ঔষধ ও ইনজেকশন দিলেও কোনো কাজে আসছে না। উপজেলার নন্দীগ্রাম ইউনিয়নের হাটুয়া গ্রামের কৃষক নুপুর কুমার সরকার বলেন, আমার ১টা বোকন গরু হঠাৎ খাওয়া ছেড়ে দেয়।
পরে প্রাথমিক চিকিৎসা দেওয়া হলেও ১দিন পরই গরুটি মারা যায়। এরপর আমার আরও একটি গরু মারা গেছে। এতে আমার প্রায় ২লাখ ৮০ হাজার টাকার মতো ক্ষতি হয়েছে। আমি রোগের ভয়ে আরও ১টি গরু কমদামেই বিক্রয় করে দিয়েছি। আমার গ্রামে অজ্ঞাত রোগে ১২/১৩ টি গরু মারা গেছে। এভাবে বিভিন্ন গ্রামে অজ্ঞাত রোগে গরু মারা যাওয়ার খবর পাওয়া যাচ্ছে। এ বিষয়ে কর্মকর্তা ডা. সাইফুল ইসলামের সাথে কথা বললে তিনি বলেন, আমি বিষয়টি শুনে বগুড়া জেলা প্রাণিসম্পদ দপ্তর হতে চিকিৎসক প্রেরণ করি। চিকিৎসকরা রোগাক্রান্ত গরুগুলো দেখে এসেছে। পরীক্ষার মাধ্যমে ওই রোগ সম্পর্কে জানা যাবে।

আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …