নীড় পাতা / উত্তরবঙ্গ / নন্দীগ্রামে কৃষি সেবায় নতুন মাত্রা

নন্দীগ্রামে কৃষি সেবায় নতুন মাত্রা

নিজস্ব প্রতিবেদক:
বগুড়ার নন্দীগ্রাম উপজেলার শিমলা বাজারের পাশে তারাটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে চোখে পড়লো বেশকিছু লোকজনের জটলা। ভীড় এড়িয়ে কাছে গিয়ে দেখা গেলো ব্যতিক্রমী এক কৃষি সেবার চিত্র। দিনটি ছিলো গত বৃহস্পতিবার। উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবুর উদ্যোগে পরিচালিত “প্ল্যান্ট ডক্টর মোবাইল টিম” ভ্রাম্যমাণ কৃষি সেবা প্রদান করছে। উপজেলা কৃষি অফিসের সরকারি গাড়িটিকে কৃষি বিষয়ক নানারকম ব্যানার, পোস্টার দিয়ে এমনভাবে মোড়ানো হয়েছে এ যেনো একটি কৃষি অ্যাম্বুলেন্স এবং অ্যাম্বুলেন্সের মতো করেই কৃষির জরুরী এবং আধুনিক উপকরণ সমূহ পরিবহন করা হচ্ছে।

যেমন সেক্স ফেরোমন ফাঁদ, সীডলিং ট্রে, ফ্রুট ব্যাগ, ময়েশ্চার মিটার, আঠালো ফাঁদ, এলসিসিসহ বিভিন্ন রকম আধুনিক কৃষি সরঞ্জামাদি। যেগুলো প্রদর্শনের মাধ্যমে কৃষকদের আধুনিক কৃষি চাষাবাদে আগ্রহ সৃষ্টি হচ্ছে। প্লাস্টিকের টেবিলে একপাশে চেয়ার পেতে বসে ব্যবস্থাপত্র দিচ্ছেন প্ল্যান্ট ডক্টরগণ এবং অপর পাশে কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যা নিয়ে এসেছেন সেবা গ্রহীতারা। কারো হাতে কাঠালের মুচি, কারো হাতে ডালিমের ডাল আবার কারো হাতে লাউয়ের ডগা। এ সবের সমস্যা সমাধানের জন্য তারা এই “প্ল্যান্ট ডক্টর মোবাইল টিমের কাছে এসেছে।

সেবা গ্রহীতাদের মধ্যে একজন আসাদুজ্জামান বলেন, এই টিমের সেবা পেয়ে আমি খুব খুশি। এই রকম বিনাফিতে একেবারেই ঘরের কাছে কৃষি সেবার চিত্র এই প্রথম দেখলাম।

উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবুর সাথে কথা বলে জানা যায়, নন্দীগ্রামে কৃষিতে “প্ল্যান্ট ডক্টর মোবাইল টিম” একটি বিশেষ কৃষি সেবা কার্যক্রম। এই টিমের প্রধান কাজ ভ্রাম্যমাণ কৃষি সেবা প্রদান করা। সেবাগুলোর মধ্যে উল্লেখযোগ্য ফসলের রোগ-বালাই ও পোকামাকড়ের প্রেসস্ক্রিপশন দেওয়া, আধুনিক কৃষি প্রযুক্তি ও জাত সম্প্রসারণ, কৃষি আবহাওয়া সম্পর্কে সচেতন করা, নিরাপদ, জৈব কৃষি উপকরণ প্রদর্শণ, কৃষি উদ্যোক্তা গঠন, কৃষি লিফলেট বিতরণসহ আধুনিক ও রপ্তানিমুখী কৃষি গড়ে তোলা। এই মোবাইল টিমে নিয়মিত যুক্ত আছেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অপূর্ব ভট্টাচার্য্য, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা নজরুল ইসলাম এবং সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা। এছাড়াও বিভিন্ন সময়ে এই মোবাইল টিমে যুক্ত থেকে সেবা প্রদান করেন কৃষি বিশেষজ্ঞগণ। প্রতি সপ্তাহের একটি নির্দিষ্ট দিনে একটি ইউনিয়নে কৃষকদের দিনব্যাপি সেবা কার্যক্রম পরিচালনা করা হয়।

আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …