নীড় পাতা / উত্তরবঙ্গ / বগুড়া / নন্দীগ্রামে এবারো উৎসবমুখর পরিবেশে দুর্গোৎসব চলছে 

নন্দীগ্রামে এবারো উৎসবমুখর পরিবেশে দুর্গোৎসব চলছে 

নিজস্ব প্রতিবেদক, নন্দীগ্রাম :

শুক্রবার (২০ অক্টোবর) মহাষষ্ঠীর মধ্যদিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব শুরু হয়। নন্দীগ্রামে এবারো ব্যাপক উৎসবমুখর পরিবেশে দুর্গোৎসব চলছে। পঞ্জিকা মতে শনিবার (১৪ অক্টোবর) মহালয়ার মধ্যদিয়ে দেবী দুর্গার মর্তলোকে আগমন ঘটে। শুক্রবার (২০ অক্টোবর) মহাষষ্ঠী থেকে নন্দীগ্রাম উপজেলার বিভিন্ন মণ্ডপে উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা উদযাপন লক্ষ্য করা যায়। প্রত্যেক মন্ডপসহ বাড়ি বাড়ি চলছে নাড়ু-মুড়ি খাওয়ার ধুম।

এবার নন্দীগ্রাম উপজেলার ১টি পৌরসভা ও ৫টি ইউনিয়নে মোট ৪৫টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসব উদযাপিত হচ্ছে। দুর্গাপূজার পুরোহিতরা জানান, পঞ্জিকা মতে এবার দেবী দুর্গার আগমন ও গমন ঘোটকে অর্থাৎ ঘোড়ায়। যার ফল অকল্যাণ। তবুও কল্যাণের জন্য দেবীর কাছে প্রার্থনা করা হচ্ছে।

নন্দীগ্রাম পৌরসভার ৮নং ওয়ার্ডের নন্দীগ্রাম হিন্দুপাড়াস্থ রাধাগোবিন্দ মন্দির সার্বজনীন দুর্গাপূজা উদযাপন কমিটির সভাপতি আকাশ কুমার কর্মকার জানান, প্রতিবছরের মতো এবারো ব্যাপক উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা উদযাপন শুরু করেছি। আশা করি বিজয়া দশমী পর্যন্ত উৎসবমুখর পরিবেশ থাকবে। আমাদের মন্ডপেও প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। এ বছরেও মন্ডপে পুলিশ, আনসার ও ভিডিপি সদস্যদের পাশাপাশি স্বেচ্ছাসেবকরাও নিরাপত্তার দায়িত্বপালন করছে। এছাড়াও র‍্যাব সদস্যরা টহল দিচ্ছে। মঙ্গলবার (২৪ অক্টোবর) বিজয়া দশমীর মধ্যদিয়ে এ বছরের দুর্গাপূজা সমাপ্তি ঘটবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ উপজেলা শাখার সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দুলাল চন্দ্র মহন্ত বলেন, নন্দীগ্রাম উপজেলায় এ বছর ৪৫টি মন্ডপে শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা উদযাপন হচ্ছে। আমি নিজেও বিভিন্ন মণ্ডপ পরিদর্শন করছি। শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা উদযাপনের জন্য সকলের সহযোগিতা কামনা করেছি। 

থানার অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন বলেন, শারদীয় দুর্গাপূজা চলাকালে বা পরেও কেউ যেনো ধর্মীয় সম্প্রীতিতে আঘাত করতে না পারে এজন্য সবধরনের প্রস্তুতি রয়েছে। সনাতন ধর্মাবলম্বীরা যেনো তাদের দুর্গাপূজা নির্বিঘ্নে উদযাপন করতে পারে সেদিকটা গুরুত্ব দিয়ে প্রত্যেক মন্ডপ কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে মতবিনিময় সভা করে দিকনির্দেশনা দেওয়া হয়েছে। দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে প্রতিটি মণ্ডপে পুলিশ, আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়াও র‍্যাব টহল দিচ্ছে। 

উপজেলা নির্বাহী অফিসার হুমায়ুন কবির বলেন, নন্দীগ্রাম উপজেলার ৪৫টি মন্ডপে শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা উদযাপনের জন্য প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

আরও দেখুন

গুরুদাসপুর খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহ শুরু

নিজস্ব প্রতিবেদক: চলতি বোরো মওসুমে নাটোরের গুরুদাসপুর উপজেলা খাদ্য গুদামে আনুষ্ঠানিকভাবে সরকারি ধান-চাল সংগ্রহের উদ্বোধন …