নীড় পাতা / উত্তরবঙ্গ / নন্দীগ্রামে আমন ধান কাটা-মাড়াইয়ের পাশাপাশি চলছে নবান্ন উৎসব

নন্দীগ্রামে আমন ধান কাটা-মাড়াইয়ের পাশাপাশি চলছে নবান্ন উৎসব

নিজস্ব প্রতিবেদক, নন্দীগ্রাম:
বগুড়ার নন্দীগ্রামে আমন ধান কাটা-মাড়াইয়ের পাশাপাশি চলছে ঐতিহ্যবাহী নবান্ন উৎসব। বগুড়া জেলার নন্দীগ্রাম উপজেলার কৃষকরা ধান উৎপাদনে অনেক পারদর্শি। এ উপজেলার কৃষকরা বছরে ৩ বার ধানের চাষাবাদ করে আসছে। এর পাশাপাশি রবিশস্যেরও চাষাবাদ করে থাকে। এবারো এর ব্যতিক্রম হচ্ছে না। গোটা উপজেলায় আমন ধান কাটা-মাড়াইয়ের কাজ পুরোদমে চলছে। মঙ্গলবার পহেলা অগ্রহায়ণ থেকে উপজেলার কৃষকদের ঘরেঘরে শুরু হয়েছে নবান্ন উৎসব। নবান্ন উপলক্ষ্যে উপজেলার বিভিন্ন গ্রামে গরু, মহিষ, ছাগল, হাঁস ও মুরগী জবাই করা হয়। এছাড়াও হাট-বাজার থেকে বড়বড় মাছ কিনে এনে ভুড়িভোজের ব্যবস্থা করা হয়ে থাকে। এর পাশাপাশি নতুন চালের পিঠা, পুলি, পায়েসসহ নানা রকমের খাবার তৈরী করে তা জামাই-ঝি ও আত্মীয়-স্বজনদের দাওয়াত করে খাওয়ানোর ধুম পড়ে যায়।

এ উপজেলার কৃষকরা হাজার-হাজার বছরের ঐতিহ্যবাহী নবান্ন উৎসব এখনো পালন করে আসছে। এবারো নবান্ন উৎসব পালন করছে কৃষকরা। আমন ধানের যেমন বাম্পার ফলন হয়েছে তেমনি বাজারমূল্যও অনেক ভালো রয়েছে। যে কারণে কৃষকরা খুশিতেই নবান্ন উৎসব পালন করছে।

নন্দীগ্রাম হিন্দুপাড়ার কৃষক প্রদীপ কুমার সরকার জানিয়েছে, এবারো আমন ধানের ভালো ফলন হয়েছে। এদিকে ধানের বাজারমূল্যও বেশ ভালো রয়েছে। তাই আমরা খুশিতেই নবান্ন উৎসব পালন করছি।

উপজেলার দমদমা গ্রামের কৃষক আলমগীর হোসেন বাচ্চু জানিয়েছে, আমরা প্রতিবছর ধুমধামে নবান্ন উৎসব পালন করে থাকি। এবারো ধুমধামে নবান্ন উৎসব পালন করবো।

চলতি আমন মৌসুমে উপজেলায় ১৯ হাজার ৩৮০ হেক্টর জমিতে আমন ধানের চাষাবাদ করা হয়। এতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিলো ৮০ হাজার ৬৯২ মেট্রিক টন ধান।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবু জানান, এবারো নন্দীগ্রাম উপজেলায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। তাই আশা করছি লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ধান উৎপাদন হবে। এতে কৃষকরা বেশি উপকৃত হবে। ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যনিয়ে আমরা মাঠ পর্যায়ে কাজ করেছি। আর এ উপজেলার কৃষকরাও ধান উৎপাদনে পারদর্শি।

আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …