নীড় পাতা / উত্তরবঙ্গ / নওগাঁ-৬ আসনে সরকার দলের মনোনয়ন প্রত্যাশীদের ছড়াছড়ি: কেন্দ্রের দিকে তাকিয়ে বিএনপি

নওগাঁ-৬ আসনে সরকার দলের মনোনয়ন প্রত্যাশীদের ছড়াছড়ি: কেন্দ্রের দিকে তাকিয়ে বিএনপি


নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:
নওগাঁ-৬ (রাণীনগর-আত্রাই) আসনে উপ-নির্বাচনকে ঘিড়ে সরকারী দলে প্রায় ২০ জনেরও বেশি মনোনয়ন প্রত্যাশীর নাম শোনা যাচ্ছে। এসব মনোনয়ন প্রত্যাশীরা ইতি মধ্যে মাঠে নেমে প্রচার প্রচারণাতে জমিয়ে তুলেছেন। তবে নির্বাচনে অংশ নেবেন কি-না এমন সিদ্ধান্তের জন্য কেদ্রের দিকে তাকিয়ে থাকলেও বিএনপি থেকে দু – একজন মনোনয়ন প্রত্যাশীরা মাঠে নেমেছেন । এছাড়া জাতীয় পার্টি থেকেও রয়েছেন দুইজন মনোনয় প্রত্যাশী। তবে এতোগুলো মনোনয়ন প্রত্যাশীদরে মধ্যে কে পাচ্ছেন নৌকা প্রতিক তা নিয়েই চলছে সর্বত্র আলোচনা সমালোচনা।

জানাগেছে, গত ২৭ জুলাই এ আসনের আওয়ামী লীগের এমপি ইসরাফিল আলম মারা গেলে আসনটি শুন্য হয়। এর পর থেকেই সরকার দলীয় মনোনয়ন প্রত্যাশীরা মাঠে নেমে দৌড়ঝাঁপ শুরু করেছেন। ইতিমধ্যে পোস্টার ব্যানার লাগিয়ে ও বিভিন্ন কর্মীসভার আয়োজনের মাধ্যমে নেতা-কর্মীদের সাথে কুশল ও মত বিনিময় করছেন। উপ-নির্বাচনকে ঘিরে এই আসনের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে আওয়ামী লীগ থেকে প্রয়াত এমপি ইসরাফিল আলমের সহধর্মীনি সুলতানা পারভিন বিউটি, নওগাঁ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য শাহীন মনোয়ারা হক, রাণীনগর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও রাণীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন হেলাল, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, নওগাঁ জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ওমর ফারুক সুমন, নওগাঁ জেলা আওয়ামী লীগের সদস্য ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম, রাণীনগর উপজেলা আওয়ামী লীগের সিনিয়র উপদেষ্টা আলহাজ আব্দুর রহমান, রাণীনগর উপজেলা আওয়ামী লীগের সদস্য আসাদুজ্জামান নূরুল, নওগাঁ জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট পীযূষ কুমার সরকার, আত্রাই উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নাহিদ ইসলাম বিপ্লব, বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক শেখ রফিকুল ইসলাম, নওগাঁ জেলা যুবলীগের সভাপতি খোদাদাদ খাঁন পিটু, সাধারণ সম্পাদক বিমান কুমার রায়, সাবেক ভিপি ও নওগাঁ জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নাছিম আহমেদ, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির আইন সদস্য ড. জাহেদুল হক জাহিদ, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব (অব:) ড: ইউুনুস আলী প্রামানিক, মেজর এসএম আব্দুল জলিল (অব:), কালীগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইউনুছ আলী দুলালসহ আরো অনেকের নাম শুনা যাচ্ছে।

এদিকে বিএনপি নির্বাচনে অংশ নেবেন কি-না এমন সিদ্ধান্ত না আসলেও মাঠে রয়েছেন বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশী তাঁতী দলের কেন্দ্রীয় কমিটির যুগ্ন আহ্বায়ক এছাহক আলী।

এছাড়া জাতীয় পার্টি থেকে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রাণীনগর উপজেলা জাতীয় পার্টির সভাপতি কাজী গোলাম কবির ও আত্রাই উপজেলা জাতীয় পার্টির সভাপতি মোফাজ্জল হোসেন এর নাম শোনা যাচ্ছে। আসনটি শুন্য ঘোষনার পর আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন সংগ্রহের জন্য ১৭ আগষ্ট থেকে ২৩ আগষ্ট পর্যন্ত দিন নির্ধারণ করা হয়। এতে ইতি মধ্যেই এই আসন থেকে কয়েকজন দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন।

উল্লেখ্য,গত ১৯৯১ ও ৯৬ সালে বিএনপি থেকে মনোনয়ন নিয়ে সাবেক গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আলমগীর কবীর নির্বাচনে বিজয়ী হন । তার প্রতিদ্বন্ধী ছিলেন সাবেক সাংসদ মুক্তিযোদ্ধা ওহিদুর রহমান। এর পর ২০০১ সালে পুনরায় আলমগীর কবীর বিজয়ী হন। তার প্রতিদ্বদ্বী ছিলেন প্রয়াত ইসরাফিল আলম।

২০০৬ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের শেষের দিকে আলমগীর কবির এলডিপিতে যোগ দেন এবং একই বছরে এলডিপি থেকে পদত্যাগ করেন। এর পর ২০০৮ সালে আওয়ামীলীগ থেকে মনোনয়ন পেয়ে বিপুল ভোটে বিজয়ী হন সদ্য প্রয়াত ইসরাফিল আলম এমপি। তার প্রতিদ্বদ্বী ছিলেন সাবেক প্রতিমন্ত্রী আলমগীর কবীরের ছোট ভাই বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বুলু।

এরপর ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বদ্বীতায় এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাবেক প্রতিমন্ত্রী আলমগীর কবীরকে পরাজিত করে পূনরায় বিজয়ী হন ইসরাফিল আলম।

মূলত এ আসনটি চারবার বিএনপির অধীনে থাকলেও ২০০৮ সালের পর থেকে আওয়ামী লীগের দখলে রয়েছে। গত ২৭ জুলাই এমপি ইসরাফিল আলম মারা গেলে আসনটি শুন্য হয়ে পরে।




আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …