নীড় পাতা / অর্থনীতি / দীর্ঘ সাড়ে ৫ মাস বন্ধের পর হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় পেয়াঁজ আমদানি শুরু হয়েছে

দীর্ঘ সাড়ে ৫ মাস বন্ধের পর হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় পেয়াঁজ আমদানি শুরু হয়েছে

নিজস্ব প্রতিবেদক, হিলিঃ
দীর্ঘ সাড়ে ৫ মাস বন্ধ থাকার পর হিলি স্থলবন্দর দিয়ে আবারও শুরু হয়েছে ভারত থেকে পেঁয়াজ আমদানি। প্রতি মেট্রিক টন পেঁয়াজ ২৫০ মার্কিন ডলারে আমদানি করছেন আমদানিকারকেরা। ২১ থেকে ২২ টাকা কেজি দ্বরে পেঁয়াজ কিনছেন তারা। তারা বলছেন দাম সহনীয় পর্যায়ে থাকবে।

আজ রবিবার বিকেল পৌনে ৪টা থেকে পেয়াঁজ বোঝাই ট্রাক হিলি চেকপোষ্ট দিয়ে দেশে প্রবেশের মধ্যে দিয়ে শুরু হয় পেয়াঁজ আমদানির কার্যক্রম।

পেঁয়াজ আমদানির কথা শুনে পেঁয়াজ কিনতে আসতে শুরু করেছে দেশের বিভিন্ন স্থানের পাইকাররা। অপরদিকে পেঁয়াজের আড়ৎগুলোতে প্রানঞ্চলতা ফিরে আসতে শুরু করেছে।

গেলো বছর ২৯ ই সেপ্টেম্বর ভারতে বন্যার কারনে পেয়াঁজ সংকট দেখা দেওয়ায় পেয়াঁজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। যার ফলে আটকে যায় হাজার হাজার টন পেয়াঁজের এলসি। এতে ক্ষতির মুখে পড়তে হয় স্থানীয় পেঁয়াজ আমদানিকারক ব্যবসায়ীদের।

সম্প্রতি ভারত সরকার ২৬ ফেব্রুয়ারি পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর ২৫ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে কৃষি মন্ত্রণালয়ের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রে আবেদন করেন হিলির পেঁয়াজ আমদানিকারকরা। এর মধ্যে ৮ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে আমদানিকারকেরা। এর মধ্যে মেসার্স রায়হান ট্রেডার্স আমদানি করছে ভারতীয় ১৭ ট্রাকে ৩৮৮ মেট্রিকটন ও মেসার্স খান ট্রেডার্স ভারতীয় ৭ ট্রাকে ১৫০ মেট্রিক টন পেয়াঁজ আমদানি করেছে। আর যে পেঁয়াজ গুলো আজ হিলি স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশ করতে শুরু করেছে।

হিলি স্থলবন্দরের পানামা পোর্ট সুত্রে জানা গেছে, ভারতীয় ২৪ ট্রাকে ৫৩৮ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে হিলি স্থল বন্দর দিয়ে।

আরও দেখুন

পেঁয়াজ আমদানি করেও বিপাকে আমদানিকারক

নিজস্ব প্রতিবেদক:প্রায় ৫ মাস ৬ দিন বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ৩০ মেট্রিক …