নীড় পাতা / উত্তরবঙ্গ / দিনাজপুরের হিলিতে চালু হয়েছে এক টাকার দোকান

দিনাজপুরের হিলিতে চালু হয়েছে এক টাকার দোকান

নিজস্ব প্রতিবেদক, হিলি(দিনাজপুর)
করোনা ভাইরাস সংক্রমন রোধে লক ডাউনের কারণে ঘর থেকে বের হতে ও কাজে যেতে না পারায় কর্মহীন হয়ে বিপাকে পড়েছেন হিলি সীমান্তের খেটে খাওয়া নিম্ন আয়ের অসহায় দুঃস্থ মানুষ। আর তাদেরই জন্য এক টাকার বাজার নিয়ে তাদের পাশে দাঁড়িয়েছেন হিলি-হাকিমপুর উপজেলার বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত হাকিমপুর ফাউন্ডেশন। যেখান থেকে এক টাকা দিয়ে খাবারের প্রয়োজনীয় নিত্য পণ্য কিনতে পারবেন। এক টাকার বাজারের এমন ব্যবস্থায় স্বস্তি ফিরে এসেছে এমন অনেক অসহায় দুঃস্থ মানুষের মধ্যে।

হিলি সীমান্তের হিলি চেকপোষ্ট, মধ্যবাসুদেবপুর, চুড়িপট্টি ও আদিবাসি পাড়া এলাকাসহ যেসব এলাকায় গরীব, অসহায় ও সুবিধা বঞ্চিত মানুষের বসবাস, সেইসব এলাকায় এক টাকার ভ্রাম্যমান দোকান নিয়ে গিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে হাকিমপুর ফাউন্ডেশনের সদস্যরা তাদের মাঝে পন্য বিক্রি করছেন।

এক টাকার বিনিময়ে প্রত্যেককে দেওয়া হচ্ছে এক কেজি চাল, অড়াইশ গ্রাম পেঁয়াজ, অড়াইশ গ্রাম আলু, মিষ্টি কুমড়া ও বিভিন্ন ধরনের শাক। এরাই আবার ইফতার সামগ্রী বিতরন করছেন।

এলাকাবাসী আফজাল হোসেন জানান, কাজ করেই চলতো তার সংসার। কিন্তু করোনার কারনে কাজ না থাকায় এখন বার তেমন কোন আয় নেই। রোজগার না থাকায় পরিবার পরিজন নিয়ে পড়েছেন কঠিন বিপাকে। যে ত্রান বা খাবার দেওয়া হচ্ছে তা চাহিদার তুলনায় অপ্রতুল। এক টাকার বাজার আমাদের জন্য আর্শিবাদ স্বরুপ। প্রতিদিন এক টাকার বাজার কিনে ছেলে মেয়ে নিয়ে কোন রকম জীবিকা নির্বাহ করছি। খেটে খাওয়া অসহায় গরীব মানুষদের জন্য এই এক টাকার বাজার খুবই ভালো হয়েছে।

হাকিমপুর ফাউন্ডেশনের সভাপতি মেহেদী হাসান সোহাগ বলেন, হাকিমপুর সহ দেশের বিভিন্ন স্কুল-কলেজের ৬০ জন শিক্ষার্থী নিয়ে এই স্বেচ্ছাসেবী সংগঠন গঠন করা হয়েছে। গেলো ২৬ মার্চ থেকে তারা করোনা সর্ম্পকে মানুষকে তারা সচেতন করে আসছেন। পাশাপাশি তাদের মাঝে হ্যান্ড স্যানিটাইজার, সাবান ও খাদ্য সামগ্রী বিতরন করে আসছেন।

তিনি আরও বলেন, হাকিমপুর পৌর মেয়র জামিল হোসেন চলন্ত সহ বিভিন্ন জনের সহযোগীতায় এই কার্য্যক্রম ধারাবাহিক ভাবে পরিচালনা করে আসছেন। তিনি বলেন, যতদিন করোনা পরিস্থিতি স্বাভাবিক না হবে ততদিন তারা তাদের এই কার্যক্রম অব্যহত রাখবেন।

আরও দেখুন

পেঁয়াজ আমদানি করেও বিপাকে আমদানিকারক

নিজস্ব প্রতিবেদক:প্রায় ৫ মাস ৬ দিন বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ৩০ মেট্রিক …