নীড় পাতা / জাতীয় / ত্রিপুরা থেকে আরো ৫ বছর বিদ্যুৎ কিনবে বাংলাদেশ, ত্রিপক্ষীয় চুক্তি

ত্রিপুরা থেকে আরো ৫ বছর বিদ্যুৎ কিনবে বাংলাদেশ, ত্রিপক্ষীয় চুক্তি

নিউজ ডেস্ক:

ত্রিপুরা থেকে বাংলাদেশ আরো ৫ বছর বিদ্যুৎ কিনবে। এজন্য গত ২ ডিসেম্বর ত্রিপুরা বিদ্যুৎ নিগম, ভারত সরকারের বিদ্যুৎ মন্ত্রণালয়ের নোডাল এজেন্সি বিদ্যুৎ বেপার নিগম লিমিটেডের (এনভিভিএম) সঙ্গে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন পর্ষদ চুক্তি করেছে। ত্রিপক্ষীয় এই চুক্তি ২০২৬ সালের ১৬ মার্চ পর্যন্ত বলবৎ থাকবে। সংশ্লিষ্ট সূত্রে খবর পাওয়া গেছে।

দুই দেশের কর্মকর্তারা বলেছেন, ভারত-বাংলাদেশের মধ্যে বিদ্যুৎ সরবরাহের এই চুক্তি শুধু দুই দেশের বন্ধুত্বকে আরো মজবুত করবে না, ভারতের স্বাধীনতার পঁচাত্তর বছর উদযাপন ‘আজাদি কা অমৃত মহোৎসব এবং বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর ‘সুবর্ণজয়ন্তী’ উৎসব উদযাপনের বিশেষ স্মারক হিসেবে বিবেচিত হবে।
উল্লেখ্য, ত্রিপুরার পালটানা বিদ্যুৎ প্রকল্প থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেনার জন্য বাংলাদেশ প্রথম চুক্তি করেছির ২০১০ সালের ১১ জানুয়ারি। ২০১৬ সালে চুক্তি শেষ হওয়ার পর আবারো চুক্তি করে। সেসময় সরবরাহের পরিমাণ বাড়িয়ে ১৬০ মেগাওয়াট করা হয়েছিল।

সেই চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে গত ১৬ মার্চ। তার আগে গত ২৩ জানুয়ারি ঢাকায় দুই দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ এবং জয়েন্ট ষ্টিয়ারিং কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নতুন করে বিদ্যুৎ কেনার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। সেই বৈঠকে বিদ্যুতের মূল্য, শর্তাবলী নির্ধারণসহ আরো পাঁচবছর চুক্তর সিদ্ধান্ত হয়। নতুন চুুিক্ত অনুযায়ী বাংলাদেশ এখন ১৬০ মেগাওয়াটের সঙ্গে আরো ২০ মেগাওয়াট বাড়িয়ে মোট ১৮০ মেগাওয়াট বিদ্যুৎ কিনবে।

আরও দেখুন

লালপুরে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ 

নিজস্ব প্রতিবেদক, লালপুর: আসন্ন উপজেলা পরিষদের ২য় ধাপ নির্বাচনে নাটোরের লালপুরে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ …