নীড় পাতা / আইন-আদালত / ডানা মেলে মুক্ত আকাশে উড়লো বক পাখি পাখি শিকারির ৫ হাজার টাকা জরিমানা

ডানা মেলে মুক্ত আকাশে উড়লো বক পাখি পাখি শিকারির ৫ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, সিংড়া:
সিংড়ার চলনবিলের দূর্গম শান্তানগর এলাকায় অভিযান চালিয়ে শুক্রবার ভোরে কারেন্ট জাল দিয়ে বক ধরার সময় ২ পাখি শিকারিকে আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা আদায় করা হয়েছে। তাদের কাছ থেকে ৫টি বক পাখি ও প্রায় ২০০ মিটার কারেন্ট জাল জব্দ করে ধ্বংস করা হয়েছে।

আটককৃতরা হল-হরিণা গ্রামের মোহাম্মদ আলীর ছেলে শাহ আলম (৩০) ও কলম সূর্যপুর গ্রামের রেজাউল করিমের ছেলে নাইম হোসেন (১৬)। পরে সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আল ইমরান একজনকে ৫ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদন্ড দেন। আর অন্যজনকে বয়স বিবেচনা করে মুচলেকা নিয়ে ছেড়ে দেন।

এসময় উপস্থিত ছিলেন পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি সহকারী অধ্যাপক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, পরিবেশ কর্মী আব্দুর রশিদ, হাসিবুল হাসান শিমুল, জুবায়ের হোসেন, জুয়েল রানা, হাবিব, আবু কাহার প্রমূখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, বিল ডেকে নিয়ে কারেন্টজাল দিয়ে পাখি নিধন করা হচ্ছে এলাকাবাসীর এমন খবরের ভিত্তিতে শুক্রবার কাঁকডাকা ভোরে প্রায় ৩ কিলোমিটার কাঁদাপানি মাড়িয়ে চলনবিলের সিংড়ার শান্তানগর এলাকায় অভিযান চালিয়ে ২পাখি শিকারিকে আটক করা হয়।

এসময় জব্দ করা হয় পাখি শিকারের কারেন্ট জালের ফাঁদ ও ৫টি বকপাখি। পরে কলম নগরপাড়া মোড়ে জনসম্মুখে ফাঁদ ধ্বংস ও উদ্ধারকৃত পাখি অবমুক্ত করা হয়। আর আটককৃতদের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা আদায় করা হয়।

আরও দেখুন

পুঠিয়ায় প্রশাসনকে ‘ম্যানেজ’ করে রাতের আঁধারে চলছে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পুঠিয়ায় রাতের আঁধারে ফসলি জমিতে পুকুর খননের হিড়িক পড়েছে। স্থানীয়রা বলছেন, পুকুর …