নীড় পাতা / উন্নয়ন বার্তা / জাপানের প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী

জাপানের প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী

নিজস্ব প্রতিবেদক:
জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেছেন, গত কয়েক বছরে বাংলাদেশে বিনিয়োগ পরিবেশের উন্নতি হয়েছে। এতে জাপানের আরও বেসরকারি খাতের প্রতিষ্ঠান এখানে বিনিয়োগে এগিয়ে আসবে।

গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে ডিকাব টক অনুষ্ঠানে এ কথা জানান জাপানের রাষ্ট্রদূত। ইতো নাওকি বলেন, ব্যবসার পরিবেশের উন্নয়নে বাংলাদেশ দারুণ কাজ করছে। বিশেষ করে অবকাঠামোর উন্নয়ন, সংযুক্তি আর সরকারি অনুমোদন প্রক্রিয়া সহজ করার মধ্য দিয়ে পরিস্থিতি পাল্টেছে। করোনার মধ্যেও বাংলাদেশের অর্থনীতি ভালো করছে বলে এখানে বিনিয়োগ করতে চায় জাপান। বাংলাদেশের ভৌগোলিক অবস্থান এশিয়ায় সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই জাপানি বিনিয়োগকারীরা এখানে বিনিয়োগে বেশি আগ্রহী। তিনি জানান, এ মুহূর্তে জাপানের ৩১৫টি প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা করছে।

এ সময় রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়েও কথা বলেন ইতো নাওকি। বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন ২০২১ সালে শুরু হোক। এ নিয়ে জাপান মিয়ানমারের সামরিক কর্তৃপক্ষ ও সরকারের সঙ্গে আলোচনা করে রোহিঙ্গাদের সংকট সমাধান এবং রাখাইনে স্থিতিশীল পরিবেশ তৈরিতে কাজ করছে। জাপানের রাষ্ট্রদূত আগামী বছরের শেষে মেট্রোরেল চালু হবে বলেও আশা করেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যাচাই-বাছাই করতে সময় লাগতে পারে। কিন্তু মাতারবাড়ী প্রকল্পের গুণগত মান প্রশ্নাতীত।

আরও দেখুন

চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলায় সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক: গত নির্বাচনে পরাজিত প্যানেলের কতিপয় সদস্য নিজেদের স্বার্থ হাসিলের জন্য দু’জন পরিচালকের নেতৃত্বে …