নীড় পাতা / জাতীয় / জর্ডানে দক্ষ নারীশ্রমিক পাঠানোর প্রক্রিয়া শুরু

জর্ডানে দক্ষ নারীশ্রমিক পাঠানোর প্রক্রিয়া শুরু

নিউজ ডেস্ক:

স্বল্প খরচে মধ্যপ্রাচ্যের দেশ জর্ডানে দক্ষ নারী শ্রমিক পাঠানোর প্রক্রিয়া শুরু করছে সরকার। প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ওভারসিজ অ্যামপস্নয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) মাধ্যমে এসব কর্মী পাঠানো হবে। সংস্থাটির তথ্যমতে, আগামীকাল ১১ ফেব্রম্নয়ারির থেকে আগ্রহী নারী শ্রমিকদের প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে সাক্ষাতের জন্য বলা হয়েছে।

বোয়েসেল সূত্র জানিয়েছে, সম্পূর্ণ সরকারি উদ্যোগে এ দফায় ২ পদে প্রায় ১৭৫ জন দক্ষ গার্মেন্ট শ্রমিক নেবে জর্ডান। মেশিন অপারেটর ও প্রডাকশন সুপারভাইজার পদে এসব কর্মীর বেতন হবে জর্ডানি মুদ্রায় যথাক্রমে ১২৫ ও ৩০০ জেডি (জর্ডানি দিনার)। বাংলাদেশি মুদ্রার হিসাবে এক জেডি পরিমাণ প্রায় ১৩০ টাকা।

বোয়েসেলের কোম্পানি সচিব আব্দুস সোবাহান ও সহকারী ব্যবস্থাপক তানিয়া হকের স্বাক্ষরিত এক নির্দেশনায় তথ্যানুযায়ী বুধবার জানা গেছে, নিয়োগপ্রাপ্ত কর্মীদের কেবল মেডিকেল পরীক্ষা ও ফিঙ্গার প্রিন্ট বাবদ সর্বমাট ১২০০ টাকা ব্যয় হতে পারে। এছাড়াও কর্মীদের আসা-যাওয়া উভয় ক্ষেত্রেই বিমান ভাড়ার ব্যয় বহন করবেন সে দেশের নিয়োগকর্তারা। কর্মীদের বয়স হতে হবে ২০-৩৯ বছরের মধ্যে।

চাকরির শর্তাবলিতে বলা হয়েছে, ওভার টাইমের স্বাধীনতাসহ এসব শ্রমিকের সপ্তাহে ৬ দিন ৮ ঘণ্টা করে কাজ করতে হবে। আর তাদের ভিসার মেয়াদ হবে ৩ বছর। তবে মালিক ও শ্রমিক পক্ষ উভয় চাইলে পরবর্তীতে তা নবায়নযোগ্য। এছাড়াও এসব শ্রমিককে থাকা-খাওয়া, প্রাথমিক চিকিৎসা ও কর্মক্ষেত্রে পরিবহণসহ অন্যান্য সুবিধা নিয়োগকর্তাই বহন করবেন। এর বাইরে জর্ডানের শ্রম আইনুযায়ী বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়া হবে বলেও নির্দেশনায় উলেস্নখ করা হয়েছে।

এদিকে আগ্রহী নারীকর্মীদের আগামীকাল ১১ ফেব্রম্নয়ারি সকাল ৮টা থেকে মিরপুরের দারুস সালাম রোডে শেখ ফজিলাতুন্নেসা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে সাক্ষাতের জন্য ডাকা হয়েছে বলে জানিয়েছে বোয়েসেল কর্তৃপক্ষ। সাক্ষাতের সময় আবেদনকারীদের তাদের ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি, মূল পাসপোর্ট এবং অভিজ্ঞতা সনদ সঙ্গে আনতে হবে।

আরও দেখুন

নর্থ বেঙ্গল সুগার মিলে বিক্ষোভ মিছিল

নিজস্ব প্রতিবেদক: নর্থ বেঙ্গল সুগার মিলের চলমান মৌসুমি জনবল থেকে স্থায়ীকরণ স্থগিতাদেশ প্রত্যাহার এবং সরকার …