নীড় পাতা / জাতীয় / জন্মনিবন্ধনে স্বস্তি, লাগছে না বাবা-মার জন্মসনদ ও এনআইডি

জন্মনিবন্ধনে স্বস্তি, লাগছে না বাবা-মার জন্মসনদ ও এনআইডি

নিউজ ডেস্ক:
নতুন জন্মনিবন্ধন করতে এখন আর বাবা ও মায়ের কোনো ধরণের সনদ লাগছে না। জন্মনিবন্ধন করতে সাধারণ মানুষের ভোগান্তি এড়াতে বাবা-মায়ের এনআইডি ও জন্মসনদের বাধ্যবাধকতা তুলে দিয়েছে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়।

এ বিষয়ে রেজিস্ট্রার জেনারেল (অতিরিক্ত দায়িত্ব) মির্জা তারিক হিকমত গণমাধ্যমকে বলেন, ১৮ বছরের নিচে যাদের বয়স তাদের জন্য বাবা-মায়ের জন্মনিবন্ধন দেওয়ার বিষয়টি আবেদনে বাধ্যতামূলক থাকলেও সেটি আমরা তুলে দিয়েছি। ১৮ বছরের নিচে যারা তাদের টিকা নিতে হলে হয়তো বাবা-মাসহ তিনটি জন্মনিবন্ধন করা লাগতো। সেজন্য এটি তুলে দিয়েছি। 

এদিকে, এখন থেকে হাসপাতালে জন্ম নেওয়ার পর দেওয়া ছাড়পত্র বা টিকার কাগজ যেকোনো একটি প্রমাণ দেখিয়ে শিশুর জন্মনিবন্ধন করা যাবে জানায় রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়।

জন্মনিবন্ধনের আবেদন করতে গেলে সফটওয়্যারে মা-বাবার সনদ না চাওয়ায় বিয়ে বিচ্ছেদ হওয়া পরিবারের সন্তান, যাদের মা কিংবা বাবা যেকোনো একজনের সঙ্গে যোগাযোগ নেই এবং পথশিশুদের জন্মনিবন্ধন এবং যাদের বাবা-মা মৃত্যুবরণ করেছে তাদের জটিলতা কাটলো।    

আরও দেখুন

নাটোরে প্রচারণাকালে চেয়ারম্যান পদপ্রার্থীর সমর্থকের উপর হামলা

নিজস্ব প্রতিবেদক:নাটোর সদর উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারনাকালে চেয়ারম্যান পদপ্রার্থী মোস্তারুল ইসলাম আলমের ২জন কর্মী-সমর্থকের …