নীড় পাতা / জাতীয় / চা-বাগানে ফিরেছে পুরোনো কর্মচাঞ্চল্য

চা-বাগানে ফিরেছে পুরোনো কর্মচাঞ্চল্য

নিউজ ডেস্ক:
৩০০ টাকা মজুরি বৃদ্ধির দাবিতে টানা আন্দোলনের পর চা-শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করেছেন প্রধানমন্ত্রী। ১৭০ টাকা মজুরিতে চা-বাগানে শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে কাজ শুরু করেছেন। 

শমশেরনগর কানিহাটি চা-বাগানের শ্রমিকনেতা সীতারাম বীন বলেন, চা-শ্রমিকদের ঘরে এখন কোনো খাবার নেই। খুবই কষ্টে আছেন। তাই শ্রমিকদের জন্য ১ হাজার টাকা হারে ও এক সপ্তাহের রেশন দ্রুত প্রদান করার জন্য চা-বাগান কর্তৃপক্ষের কাছে আমরা দাবি জানাচ্ছি।

গত ২৭ আগস্ট সন্ধ্যায় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে চা-শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা ঘোষণা করা হয়। এরপর দিন রবিবার ছিল সাপ্তাহিক ছুটির দিন। কিছু কিছু চা-বাগানে রবিবার কাজ হলেও অনেক বাগানে কোনো কাজ হয়নি। সোমবার সবকটি চা-বাগানে স্বতঃস্ফূর্তভাবে শ্রমিকরা কাজ শুরু করেছেন। চা-বাগানগুলোতেও প্রাণচাঞ্চল্য ফিরেছে। তবে শ্রমিকদের ঘরে খাবার না থাকায় তাদের অনেকের চেহারায় প্রাণচাঞ্চল্য দেখা যায়নি।

প্রতি দুই বছর অন্তর চা-শ্রমিকদের মজুরি বৃদ্ধির চুক্তি স্বাক্ষরের কথা থাকলেও বর্তমানে ২০ মাস অতিবাহিত হতে চলেছে। প্রধানমন্ত্রী ১৭০ টাকা মজুরি ঘোষণা করলেও চা-শ্রমিক ইউনিয়ন ও মালিক পক্ষের সঙ্গে তাদের দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়নি। চুক্তি স্বাক্ষরের মধ্যদিয়ে চা শ্রমিকদের অন্যান্য সুবিধাদিও আসার কথা।

আরও দেখুন

পুঠিয়ায় প্রশাসনকে ‘ম্যানেজ’ করে রাতের আঁধারে চলছে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পুঠিয়ায় রাতের আঁধারে ফসলি জমিতে পুকুর খননের হিড়িক পড়েছে। স্থানীয়রা বলছেন, পুকুর …