নীড় পাতা / উত্তরবঙ্গ / চাল আমদানির খবরে দাম বাড়িয়েছে ভারতীয় ব্যবসায়ী সিন্ডিকেট

চাল আমদানির খবরে দাম বাড়িয়েছে ভারতীয় ব্যবসায়ী সিন্ডিকেট

নিজস্ব প্রতিবেদক, হিলি (দিনাজপুর):
ভারত থেকে চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। দেশের বাজারে চালের দাম বেড়ে ওঠায় আমদানি শুল্ক কমিয়ে বেসরকারি পর্যায়ে ভারত থেকে এবার চাল আমদানি করবে। ইতোমধ্যেই হিলি স্থলবন্দরের ১১ জন আমদানিকারক ৫৬ হাজার মেট্রিকটন চাল আমদানির অনুমতি পেয়েছেন। চাল আমদানির জন্য (ইমপোর্ট পারমিসন) আই,পি পেয়ে সহ এলসি খুলছেন আমদানিকারকরা। এদিকে বাংলাদেশে চাল আমদানির অনুমতি দেওয়ায় এবং চালের ব্যাপক চাহিদাকে ঘিরে ভারতীয় ব্যবসায়ীরা চালের দাম বাড়িয়েছেন। এতে করে চাল আমদানি বিষয় নিয়ে সংশয় দেখা দিয়েছে।

গত ১৭, ১৮ ও ২১ আগস্ট তিন ধাপে হিলি স্থলবন্দরের ১১ জন আমদানিকারককে চাল আমদানির অনুমতি দেওয়া হয়। তারা ৫৪ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল আমদানি করতে পারবেন।

হিলি স্থলবন্দরের চাল আমদানিকারক মোস্তাফিজুর রহমান মাষ্টার ও মামুনুর রশীদ লেবু বলেন, বেসরকারি পর্যায়ে চাল আমদানির অনুমতি দেওয়ায় আমরা ভারত থেকে চাল আমদানির জন্য অনুমতি চেয়ে খাদ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে আবেদন করেছিলাম। ইতোমধ্যেই আমরা চাল আমদানির অনুমতিও পেয়েছি। সে মোতাবেক আমরা চাল আমদানির লক্ষ্যে চালের আইপি পেয়েছি এবং আইপি পাওয়া সাপেক্ষে ব্যাংকে এলসি খোলার প্রস্তুতি নিয়েছি। কিন্তু অনুমতি পাওয়ার পরেও চাল আমদানি নিয়ে সংশয় দেখা দিয়েছে। ইতোমধ্যেই দেশের বাজারে চালের দাম বেশি হওয়ায় এবং ব্যাপক চাহিদার কারণে আমদানির অনুমতি দেওয়ার খবরে ভারতীয় ব্যবসায়ীরা সিন্ডিকেট চালের দাম বাড়িয়ে দিয়েছেন। তাই চাল আমদানি করা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

তবে যারা বড় বড় আমদানিকারক, ৩০-৪০ হাজার টনের অনুমোদন পেয়েছেন, তারা অনেক আগেই ভারতে চাল কিনে রেখেছেন। সেক্ষেত্রে তারা হয়তো চাল আনতে পারেন। এখন আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। যদি দাম কমে তাহলে হয়তো চাল আমদানি করবো। তা না হলে চাল লোকশান গোনার চাইতে আমদানি না করাই ভালো বলছেন আমদানিকারকেরা।

হিলি স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী বলেন, ইতোমধ্যেই কয়েকজন আমদানিকারক আইপি পেয়েছেন। তবে এখন পর্যন্ত বন্দর দিয়ে চাল আমদানি শুরু হয়নি।

আরও দেখুন

নাটোরে পূর্ব বিরোধের জেরে কৃষককে পিটিয়ে আহতের ঘটনায় মামলা নিতে পুলিশের গড়িমশি-
ঘটনার ১৫ দিন পর থানা পুলিশকে মামলা নিতে নির্দেশ আদালতের

নিজস্ব প্রতিবেদক:নাটোরে পূর্ব বিরোধের জেরে সোনাতন চন্দ্র দাস (৫৬) নামে এক কৃষককে পিটিয়ে আহত করার …