নীড় পাতা / উত্তরবঙ্গ / চাঁপাইনবাবগঞ্জ / চাঁপাইনবাবগঞ্জে প্রথমবারের মতো কাটা ছিড়া ছাড়াই গলার টিউমার অপারেশন

চাঁপাইনবাবগঞ্জে প্রথমবারের মতো কাটা ছিড়া ছাড়াই গলার টিউমার অপারেশন

নিজস্ব প্রতিবেদক: 

চাঁপাইনবাবগঞ্জে প্রথমবারের মতো কাটা ছিড়া ছাড়াই ছিদ্র করে গলার টিউমার অপারেশন করলেন ডাক্তার মাহবুব। কাটা ছিড়ার কোন দাগ থাকবে না। এ পদ্ধতির অপারেশন এক সময় জনপ্রিয় হয়ে উঠবে জেলা জুড়ে।

গতকাল (২৬ এপ্রিল) বুধবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জের মেডিকেল মোড় এলাকার একটি বেসরকারী মাক্স হসপিটালে অত্যাধনিক যন্ত্রপাতি দিয়ে এ অপারেশন করা হয়।

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক সার্জন ডাক্তার মাহবুব আলম জানান, গলাগন্ড, থাইরোয়েড বা ঘেঘ রোগের অপারেশন করা হতো গলা কেটে অপারেশনের মাধ্যমে। কিন্তু চাঁপাইনবাবগঞ্জে প্রথমবারের মতো কাটা ছিড়া ছাড়াই থুথনির নিচে ফুটো করে গলার থাইরোয়েড টিউমার অপারেশন করা হয়েছে। বিশে^র সাথে তাল মিলিয়ে চিকিৎসা সেবাই আধুনিকতার জন্য কোরিয়ায় থেকে পড়াশোনা ও ট্রেনিং নিয়ে প্রথম শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে অপারেশনটি করা হয়।
তবে রাজধানীর বাইরে জেলা হিসেবে চাঁপাইনবাবগঞ্জে প্রথমবারের মতো এ অপারেশন করা হয়। বর্তমানে রোগীও সুস্থ রয়েছে। অন্য অপারেশনের চেয়ে সামন্য খরচ বেশি হয় এ অপারেশনে। তবে কাটা ছিড়া দাগ, গলা ব্যাথ্যা থাকে না। অপারেশনের পরের দিনই কথাসহ ও সহজেই খাবা খেতে পারে রোগীরা। প্রতি শুক্রবার এ পদ্ধতিতে অপারেশন করা হয়।

রোগী জাহানারা বেগম জানান, কাটা ছিড়া ছাড়াই এভাবে অপারেশন করতে পারবো এটা ভাবিনি। কাটা ছিড়ার কোন দাগ নাই। এ ধরনের অপারেশন বেশি বেশি হওয়া দরকার।

আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …