নীড় পাতা / জেলা জুড়ে / চলনবিলে পাখি শিকারীর অর্থদন্ড

চলনবিলে পাখি শিকারীর অর্থদন্ড

নিজস্ব প্রতিবেদক,সিংড়া:
নাটোরের সিংড়া অধ্যুষিত চলনবিলে পাখি শিকারের দায়ে তারেক হোসেন (১৮) নামে এক পেশাদার পাখি শিকারীকে অর্থদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে উপজেলার চৌগ্রাম ইউনিয়নের হিয়ালা বিলে এই ঘটনা ঘটে।

ভ্রাম্যমান আদালতের বিচারক সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান জানান, রাতের আধাঁরে হিয়ালা বিলে পাখি শিকার করছিল তারেক ও তার সহযোগী সজল। এসময় পরিবেশকর্মীদের সহযোগিতায় হাতেনাতে তাদের ধরা হয়। এসময় দুটি জবাইকৃত বকপাখি ও পাখি শিকারের বিভিন্ন ফাঁদ জব্দ করা হয়। পরে দুই পাখি শিকারীকে ভ্রাম্যমান আদালতের সামনে হাজির করা হয়। এসময় তারেক হোসেনকে তিন হাজার টাকা জড়িমানা ও তার সহযোগী সজল আহমেদের কাছ থেকে পাখি শিকার করবে না মর্মে মুচলেকা নেয়া হয়। পরে জবাই করা পাখি মাটিতে পুতে ফেলাসহ ফাঁদগুলো ধ্বংশ করা হয়।

এছাড়াও বুধবার দিনব্যাপি চলনবিলের বিভিন্ন প্রত্যন্ত এলাকায় পাখি শিকার বন্ধে প্রচারণা করেছেন স্থানীয় পরিবেশকর্মীরা। এসময় সোহাগবাড়ি ও মহেশচন্দ্রপুর এলাকার পাঁচ কিশোর পাখি শিকারিকে আটক করে সর্তক করা হয়। তাদের কাছ থেকে পাখি শিকারের কাজে ব্যবহৃত দশটি ফাঁদ জব্দ করে ধ্বংস করা হয়। প্রচারণায় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, সিনিয়র সাংবাদিক শারফুল ইসলাম খোকনসহ অন্যান্যরা।

আরও দেখুন

নন্দীগ্রামে শিশু ধর্ষণের অভিযোগে একজন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক: বগুড়ার নন্দীগ্রামে সাত বছরের ছেলে শিশু ধর্ষণের অভিযোগে অভিযুক্ত এক যুবককে গ্রেপ্তার করেছে …