নীড় পাতা / জাতীয় / চট্টগ্রাম : বীরকন্যা প্রীতিলতার নামে সড়কের নামকরণ

চট্টগ্রাম : বীরকন্যা প্রীতিলতার নামে সড়কের নামকরণ

নিউজ ডেস্ক:
ব্রিটিশবিরোধী সশস্ত্র আন্দোলনের প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের নামে চট্টগ্রামে একটি আঞ্চলিক মহাসড়কের নামকরণ করেছে সরকার। জেলার পটিয়া থেকে বোয়ালখালী পর্যন্ত ১২ কিলোমিটার মহাসড়কের নতুন এ নামকরণ করা হয়েছে। সম্প্রতি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক সংশোধিত প্রজ্ঞাপনের মাধ্যমে এ নামকরণ করা হয়।
ব্রিটিশ সাম্রাজ্যবাদ থেকে মাতৃভূমিকে মুক্ত করতে অগ্নিযুগের বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনদানকে স্মরণীয় করে রাখতে তার স্মৃতি সংরক্ষণের উদ্যোগ নেয়ার এবং তার নামে গুরুত্বপূর্ণ স্থাপনার দাবি ছিল দীর্ঘদিনের। এই উদ্যোগের মধ্য সচেতন নাগরিক সমাজের দাবির কিছুটা পূর্ণ হয়েছে বলে মনে করেন অনেকে। যদিও ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী মাস্টার দা সূর্যসেন, বীরকন্যা প্রীতিলতাসহ সব বীর সেনানীদের স্মৃতি বিজড়িত ইউরোপিয়ান ক্লাবকে জাদুঘর হিসেবে সংরক্ষণের দাবিও দীর্ঘদিনের।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক সংশোধিত প্রজ্ঞাপনে বলা হয়, সড়ক ও জনপথ অধিদপ্তরের দোহাজারী সড়ক বিভাগাধীন পটিয়া বোয়ালখালী (কানুনগোপাড়া) ১২ কিলোমিটার দীর্ঘ ( চেইনেজ ০০+০০০ হতে ১২+০০০ মিটার পর্যন্ত) জেলা মহাসড়কের (জেড-১০৫৯) নাম ‘প্রীতিলতা সড়ক’ নামে নামকরণ করা হলো। জনস্বার্থে জারি করা এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

আরও দেখুন

নাটোরে প্রচারণাকালে দুই চেয়ারম্যান পদপ্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ 

নিজস্ব প্রতিবেদক: নাটোর সদর উপজেলার প্রতিদ্বন্দ্বী ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মাঝে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে …