নীড় পাতা / ই-লার্নিং / গোদাগাড়ীতে অনলাইনে পশুর হাট শুরু

গোদাগাড়ীতে অনলাইনে পশুর হাট শুরু

নিজস্ব প্রতিবেদক, গোদাগাড়ী:
করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে রাজশাহীর গোদাগাড়ীতে শুরু হয়েছে অনলাইন পশুর হাট। আসন্ন ঈদ-উল-আজহাকে সামনে রেখে গোদাগাড়ী উপজেলা প্রশাসনের উদ্যোগে ‘https://poshurhaat.com’ নামে এই অনলাইন পশুর হাট চালু করা হয়েছে।

সাধারণ মানুষকে হাটে যাওয়া থেকে নিরুৎসাহিত করতে এবং ঘরে বসেই কোরবানীর পশু ক্রয় করার কথা মাথায় রেখেই অনলাইনে পশু বিক্রির এই প্লাটফর্ম তৈরী করা হয়েছে। এতে করে একদিকে যেমন ক্রেতাদের জন্য পশু ক্রয় সহজলভ্য হবে, তেমনি হাটে ক্রেতাদের ব্যাপক সমাগম হ্রাস হবে বলে আশা প্রকাশ করেছেন উপজেলা প্রশাসক। আর এতে এ উপজেলায় করোনা সংক্রমণের সম্ভাবনা কম থাকবে।

যে কোন ফেইজবুক ব্যবহারকারী ফেইজবুকে লগইন করে ‘https://poshurhaat.com’ হাট নামে সার্চ করে এই পেইজে প্রবেশ করতে পারবেন। মূহুর্তের মধ্যেই পেয়়ে জাবেন

উপজেলার খামারিদের নাম, ঠিকানা, মোবাইল নম্বর, গরুর ভিডিও ও স্থির ছবি, দাঁতের সংখ্যা, ওজন, মূল্যসহ বিস্তারিত তথ্য এই’ https://poshurhaat.com’হাট ফেসবুক পেজে আপলোড দেয়া থাকবে।

পেজে গিয়ে ক্রেতারা তাদের পছন্দের পশুটি বাছাই করে খামারির দেয়া মোবাইল নাম্বারে যোগাযোগ করে পশু ক্রয় করতে পারবেন। রবিবার সকালে উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় এই অনলাইন গরুর হাটের উদ্বোধন করা হয়। রামনগর এলাকার খামারি শফিকুল ইসলাম জানান,করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবেলায় উপজেলা প্রশাসনের এই উদ্দ্যোগটি খুবই ভাল হয়েছে। তিনি এ পর্যন্ত আটটি গরু ‘https://poshurhaat.com’ হাট পেইজে আপলোড করেছেন। প্রতিদিন ১৫/১৬ জন ক্রেতা তাকে ফোন করছেন। তবে এ অঞ্চলে অনলাইনে পশু ক্রয় বিক্রয় এই প্রথম হওয়ায় মানুষের বুঝে উঠতে একটু সময় লাগছে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আলমগীর হোসেন বলেন, আমরা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এবছর নিয়মিত গরুর হাটের পাশাপাশি অনলাইন ভিত্তির গরুর হাট প্রচলন করেছি। ক্রেতা সাধারণরা যদি এই অনলাইন’https://poshurhaat.com’

হাট থেকে তাদের কোরবানীর গরু ক্রয় করেন তাহলে স্বাস্থ্য ঝুকি ও করোনা সংক্রমণ সম্ভাবনাকে অনেকটাই এড়িয়ে চলা সম্ভব হবে বলে আমি মনে করি। ইতিমধ্যেই প্রান্তিক চাষিরা অনলাইন গরুর হাটে বেশ আগ্রহ দেখাচ্ছেন। প্রতিদিনই খামারিরা তাদের গরু বিক্রির জন্য এই পেজে আপলোড করেছেন।

আরও দেখুন

পুঠিয়ায় প্রশাসনকে ‘ম্যানেজ’ করে রাতের আঁধারে চলছে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পুঠিয়ায় রাতের আঁধারে ফসলি জমিতে পুকুর খননের হিড়িক পড়েছে। স্থানীয়রা বলছেন, পুকুর …