নীড় পাতা / উত্তরবঙ্গ / রাজশাহী / গোদাগাড়ীতে অতিদরিদ্র নারী-পুরুষদের জন্য কর্মসংস্থান কর্মসূচি উদ্বোধন

গোদাগাড়ীতে অতিদরিদ্র নারী-পুরুষদের জন্য কর্মসংস্থান কর্মসূচি উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, গোদাগাড়ী:
রাজশাহী জেলা গোদাগাড়ী উপজেলায় বিভিন্ন ইউনিয়নে অতিদরিদ্র নারী-পুরুষদের জন্য কর্মসংস্থান কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। আজ শনিবার সকালে ৪০ দিনের এই কাজের উদ্বোধন করা হয়। গ্রামীণ জনপদে বসবাস করা অতিদরিদ্র ও অদক্ষ শ্রমিকদের হাতে নভেম্বর-ডিসেম্বর মাসে তেমন কাজ থাকে না। ফলে তারা অর্ধাহারে অনাহারে দিন কটায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের বিশেষ উদ্যোগ হচ্ছে ৪০ দিনের কর্মসংস্থান কর্মসূচি।

এ কর্মসূচির আওতায় উপজেলায় ২ কোটি ৭২ লাখ ৯৭ হাজার ৯১৫ টাকা বরাদ্দ প্রদান করেছে সরকার। এ কর্মসূচি বাস্তবায়নে লেবার হিসেবে কাজ করবে ৩ হাজার ২ শ ২১ জন। তারা প্রতিদিন ব্যাংক হিসেবের মাধ্যমে ২শ টাকা হারে পাবে। এ ছাড়াও সরদার মজুরী, নন-ওয়েজ খাত রয়েছে ওই প্রকল্পের অন্তর্ভূক্ত। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আলমগীর হোসেন ৪০ দিনের ওই কর্মসংস্থান কর্মসূাচর উদ্বোধন করেন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আবু বাঁশির, মাটিকাটা ইউনিয়নের চেয়ারম্যান শহিদুল করিম শিবলী,ইউপি সদস্য রুহুল আমিন নয়ন ও তোফাজ্জল হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

উপজেলা প্রশাসনের সার্বিক তত্বাবধানে ৪০ দিনের ওই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে বলে জানান ইউএনও আলমগীর হোসেন। ৪০ দিনের কর্মসংস্থান কর্মসূচির আওতায় মূলত মাটির কাজ করা হয়। এ কাজে বিশেষ করে অতিদরিদ্র অদক্ষ শ্রমিক হিসেবে নারী-পুরুষরা কাজ করে থাকেন।

আরও দেখুন

পুঠিয়ায় প্রশাসনকে ‘ম্যানেজ’ করে রাতের আঁধারে চলছে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পুঠিয়ায় রাতের আঁধারে ফসলি জমিতে পুকুর খননের হিড়িক পড়েছে। স্থানীয়রা বলছেন, পুকুর …