নীড় পাতা / জেলা জুড়ে / গুরুদাসপুর / গুরুদাসপুরে ১৫ বস্তা শামুক অবমুক্ত

গুরুদাসপুরে ১৫ বস্তা শামুক অবমুক্ত


নিজস্ব প্রতিবেদক, গুরুদাসপুর:

নাটোরের গুরুদাসপুরের খুবজীপুর ইউনিয়নের চলনবিল অধ্যুষিত চরবিলসা এলাকা থেকে ১৫ বস্তা শামুক আটক করে জলাশয়ে অবমুক্ত করেছে উপজেলা ছাত্রলীগ। রবিবার রাত ১১টায় ওই বস্তা বন্দী শামুক আটক করেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. সুবাশিষ কবির ও সাংবাদকর্মী শাকিল আহম্মেদ। এসময় ছাত্রলীগের উপস্থিতি টের পেয়ে শামুক ভর্তি বস্তা রেখে তারা পালিয়ে যায় একটি ট্রাক।

স্থানীয়রা জানান, জেলেরা জাল দিয়ে মাছ শিকারের সময় শামুকও শিকার করে। শামুকের চাহিদা থাকায় তারা বস্তাবন্দি করে বিক্রি করেন। প্রতিবস্তা ১২০-১৫০ টাকা পর্যন্ত বিক্রি হয়। বিভিন্ন এলাকার মানুষ এসে এই শামুক কিনে নিয়ে যায়।

অভিযানের সহযোগী পরিবেশ কর্মী সোহাগ পারভেজ, মো. জেমস, বুলবুল আহমেদ ও শিব্বির হোসেন জানান, শামুক আহরণ ও বিক্রি বন্ধে উপজেলা প্রশাসন তৎপর থাকায় অসাধু শ্রেণীর কিছু মানুষ রাতের আঁধারে এই অবৈধ ব্যবসা করছেন। গোপন তথ্যের ভিত্তিতে ঘটনাস্থলে গেলে বস্তাবন্দি শামুক রেখে তারা পালিয়ে যান। উদ্ধার হওয়া শামুক জলাশয়ে অবমুক্ত করা হয়েছে।

গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তমাল হোসেন জানান, চলনবিল থেকে ইতিমধ্যে ঝিনুক প্রায় বিলুপ্ত হতে চলেছে। একটি চক্র পাখি শিকারের পাশাপাশি ঝিনুক, শামুক আহরন করে হাঁস, মাছের খাদ্য ও চুন তৈরির জন্য বিক্রি করছে। এতে পরিবেশ ও জীববৈচিত্র্যের ভারসাম্য নষ্ট হচ্ছে। তাই পাখি শিকার, ঝিনুক ও শামুক নিধন বন্ধে সবাইকে এগিয়ে আসতে হবে।

আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …