নীড় পাতা / জেলা জুড়ে / খননে প্রাণ ফিরে পেতে যাচ্ছে ফসলের মাঠ

খননে প্রাণ ফিরে পেতে যাচ্ছে ফসলের মাঠ

নিজস্ব প্রতিবেদক, বড়াইগ্রাম:
এক সময় এই মাঠে রসুণ, গম, পেয়াজসহ তিনটি করে ফসল ফলত। অপরিকল্পিত পুকুর খননের ফলে বিষ্ণুপুর, বিনোদশাহ, লক্ষীপুর ও উপলশহর বিলের হাজার হাজার বিঘা জলাবদ্ধতার সৃষ্টি হয়। বছরের অধিকাংশ পানি জমে থাকায় অনাবাদি হয়ে পরে এই সমস্ত ফসলী জমি। এই জলাবদ্ধতা স্থায়ী ভাবে নিরসন করার লক্ষ্যে বাংলাদেশ কৃষি উন্নায়ন কর্পোরেশন (বিএসডিসি) খাল খননের উদ্দ্যেগ গ্রহণ করেছে। বৃহস্পতিবার বাংলাদেশ কৃষি উন্নায়ন কর্পোরেশন (বিএডিসি) বড়াইগ্রাম অফিস এই লক্ষ্যে খাল খননের আয়োজন করে। প্রধান অতিথি হিসেবে নাটোর-৪ আসনের সাংসদ ডা. সিদ্দিকুর পাটোয়ারী উদ্বোধন করেন।

এসময় বক্তৃতা করেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন দুলাল, সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মমিন আলী, বিএডিসি উপজেলা কর্মকর্তা জিয়াউর রহমান, ওয়ার্ড সদস্য নুর ইসলাম সিদ্দিক প্রমূখ।

বিএডিসি উপজেলা কর্মকর্তা জিয়াউর রহমান বলেন, নাটোর-পাবনা, সিরাজগঞ্জ জেলার ভুউপরিস্থ পানির মাধ্যমে সেচ প্রকল্পের আওয়াতায় উপল শহর ব্রীজ হইতে ধলার বিলের খাল পর্যন্ত ৩৩৫ মিটার খাল খনন করতে ব্যায় নির্ধারণ করা হয়েছে ৭ লক্ষ ৮৪ হাজার ৯৩৭ টাকা। খালটি সুনামগঞ্জ জেলার মেসার্স ইমাদ এন্টারপ্রাইজ ঠিকাদারী প্রতিষ্ঠান খনন করবে।

তিনি আরো বলেন, মাটির নিচে পাইপ লাইনের মাধ্যমে জলাবদ্ধতা নিরসন করা হবে।

বড়াইগ্রাম ইউপি সদস্য নুর ইসলাম সিদ্দিক বলেন, এই এলাকার জলাবদ্ধতা দীর্ঘ দিনের। কিছু গনমাধ্যমে খবর প্রকাশের পর এই খাল খননের উদ্বোধন করা হলো।

ইউপি চেয়ারম্যান মমিন আলী বলেন, এই এলাকায় বেশ কয়েক বছর যাবত জলাবদ্ধতা ছিল। স্থানীয় কিছু সমস্যা থাকায় দ্রুত সমাধান করা সম্ভব হয়নি।

সাংসদ ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী বলেন, দীর্ঘদিন যাবত এই এলাকায় জলাবদ্ধতা ছিল। জলাবদ্ধাতা নিরোসন হলে হাজার হাজার বিঘা জমিতে কৃষক ফসল ফলাতে পারবে।

আরও দেখুন

পুঠিয়ায় প্রশাসনকে ‘ম্যানেজ’ করে রাতের আঁধারে চলছে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পুঠিয়ায় রাতের আঁধারে ফসলি জমিতে পুকুর খননের হিড়িক পড়েছে। স্থানীয়রা বলছেন, পুকুর …