বৃহস্পতিবার , মে ২ ২০২৪
নীড় পাতা / টপ স্টোরিজ / কোয়েল পাখির খামার করে সফল লতিফা বেগম

কোয়েল পাখির খামার করে সফল লতিফা বেগম

বিশেষ প্রতিবেদকঃ
লালপুরের গৌরিপুর গ্রামের গৃহবধু লতিফা বেগম কোয়েল পাখি পালন করে সফলতা পেয়েছে। নিত্যদিনের অভাবের সংসারে ২ ছেলের লেখাপড়ার খরচ ও সংসার খরচ যোগাতে হিমশিম খাচ্ছিলেন নাটোরের লালপুর উপজেলার গৌরিপুর গ্রামের লতিফা বেগম। সহজ শর্তে ঋন পেতে মুসলিম এইড বাংলাদেশ নামের বে-সরকারি উন্নয়ন সংস্থার খোঁজ পেয়ে লালপুর শাখার অধীনে গৌরিপুর সমিতিতে ভর্তি হয়।

সমিতির কর্মকর্তাদের পরামর্শে লতিফা বেগম কোয়েল পাখি পালনের প্রাথমিক ধারনা নিয়ে কাজ শুরু করেন। প্রথমে মুসলিম এইড বাংলাদেশ লালপুর শাখা থেকে ৪০ হাজার টাকা ঋন নিয়ে ১ হাজার কোয়েল পাখির বাচ্চা কিনে সংগ্রাম শুরু করেন অভাব দুর করতে। কিছু দিন পরেই কোয়েল পাখি ডিম দিতে থাকে, সে ডিম বিক্রি করে ঋনের কিস্তি পরিশোধ করে সামান্য টাকা জমা করে, ২য় বার ৫০ হাজার টাকা ঋন নেয়।

এবারও ১হাজার কোয়েলের বাচ্চা কিনে লালন- পালনে সফলতা আসতে থাকে। প্রতিদিন গড়ে ২ হাজার থেকে আড়াই হাজার টাকার ডিম বিক্রি করে থাকেন লতিফা বেগম। পিছু ফিরে তাকাতে হয়নি, ৩য় বার মুসলিম এইডের কাছ থেকে ১ লক্ষ টাকা ঋন নিয়ে ব্যবসার পরিধি বৃদ্ধি করেন। এখন প্রতিদিন ৩/৪ হাজার টাকার ডিম বিক্রি করছে। এখন তার আর কোন অভাব নেই , তার দুই ছেলে মাদ্রাসা থেকে হেফজ পাশ করে মাওলানা ক্লাসে পড়াশোনা করছে।

লতিফা বেগমের কাছে জানতে চাইলে, সে বলেন আমার অভাব- অনটনের কঠিন সময়ে মুসলিম এইডের সহযোগিতা পেয়ে কোয়েল পালন শুরু করি। এখন আমি চোখে সুখের আলোর স্বপ্ন দেখছি।

আরও দেখুন

হিলি দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

নিজস্ব প্রতিবেদক:মহান আর্ন্তজাতিক পহেলা মে দিবস উদযাপন উপলক্ষে এক দিন দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের …