মঙ্গলবার , এপ্রিল ৩০ ২০২৪
নীড় পাতা / উত্তরবঙ্গ / কৃষকের আস্থা নন্দীগ্রামের ভাটরা কৃষক সেবা কেন্দ্র

কৃষকের আস্থা নন্দীগ্রামের ভাটরা কৃষক সেবা কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক,নন্দীগ্রাম (বগুড়া):

কৃৃষকের আস্থা নন্দীগ্রামের ভাটরা কৃষক সেবা কেন্দ্র। সেখান থেকে অতি সহজেই কৃষকরা পাচ্ছে কৃষি সেবা। প্রায় ৪ বছর আগে এই সেবা কেন্দ্র নির্মাণকাজ সম্পন্ন হয়। সেই থেকে ওই এলাকার কৃষকরা অতি সহজেই কৃষিসেবা পাচ্ছে। কৃষকদের প্রশিক্ষণের জন্য সেখানে রয়েছে একটি কৃষক প্রশিক্ষণ কেন্দ্র।

নন্দীগ্রাম উপজেলার ৩নং ভাটরা ইউনিয়নের ভাটরা গ্রামে গেলেই চোখে পড়ে ৩ তলা বিশিষ্ট এই সেবা কেন্দ্র। ভাটরা কৃষক সেবা কেন্দ্রে কৃষিবিষয়ক বিভিন্ন পরামর্শ নিতে আসা কৃষকদের উপস্থিতি লক্ষ্য করা যায়। আর সেইসব কৃষকদের কৃষিবিষয়ক সবধরনের পরামর্শ প্রদান করছেন ওই ব্লকের দায়িত্বে থাকা উপসহকারী কৃষি কর্মকর্তা নাজমুল হক। সকাল হলেই এই কৃষি প্রেমী উপসহকারী কৃষি কর্মকর্তা ছুটে চলেন এক প্রান্ত থেকে আরেক প্রান্তে। 

কৃষক সেবা কেন্দ্রটি ইউনিয়ন পর্যায়ে নির্মিত হওয়ায় ওই এলাকার কৃষকেরা কৃষিভিত্তিক সবধরনের সেবা পাচ্ছে। সেখানকার কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। বিশেষ করে ফসলের পোকামাকড়ের আক্রমণ হলে এই সেবা কেন্দ্র থেকে উপসহকারী কৃষি কর্মকর্তা নাজমুল হকসহ সংশ্লিষ্ট উপসহকারী কৃষি কর্মকর্তারা সরেজমিনে গিয়ে বিনা খরচে সবধরনের পরামর্শ দেন। মাটির উর্বরতা বা মাটির মান নিয়ে কোনো সমস্যা হলে তা পরীক্ষা করে সঠিক সমাধান বের করে দিয়ে থাকে। 

ভাটরা ইউনিয়নে নাজমুল হক, সুমাইয়া ইয়াসমিন ও মোস্তারিন নুসরাত এই ৩জন উপসহকারী কৃষি কর্মকর্তা সেবা প্রদানের জন্য নিয়মিত ওই সেবা কেন্দ্রে উপস্থিত থাকেন। সেখানে উপস্থিত কৃষকরা জানান, ইউনিয়ন পর্যায়ে এই কৃষক সেবা কেন্দ্র নির্মাণ করার ফলে আমাদের কষ্ট করে আর উপজেলা পর্যায়ে যেতে হয় না। আমরা খুব সহজেই ইউনিয়ন কৃষক সেবা কেন্দ্র থেকেই সবধরনের সেবা পাচ্ছি।

উপসহকারী কৃষি কর্মকর্তা নাজমুল হক বলেন, আমার ভাটরা ইউনিয়নে কৃষি সেবা কেন্দ্র থাকায় খুব সহজেই কৃষকরা কৃষি সেবা পাচ্ছে। কৃষি বিষয়ক যেকোনো পরামর্শ নিতে তাদের আর উপজেলা পর্যায়ে যেতে হচ্ছে না। কৃষক সেবা কেন্দ্র থেকেই তাদের সবধরনের পরামর্শ প্রদান করা হচ্ছে। এ ছাড়াও কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। উপজেলা কৃষি কর্মকর্তা গাজীউল হক বলেন উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে আমরা উপজেলার কৃষকদের বিভিন্নভাবে সহযোগিতা ও পরামর্শ প্রদান করে আসছি। ভাটরা কৃষক সেবা কেন্দ্র স্থাপন হওয়ায় ওই এলাকার কৃষকরা উপকৃত হচ্ছে। 

আরও দেখুন

নাটোরের লালপুরে হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু 

নিজস্ব প্রতিবেদক: নাটোরের লালপুরে হিট স্ট্রোকে রেজাউল করিম (৫৫) নামের একজনের মৃত্যু হয়েছে। আজ ২৯ …