নীড় পাতা / ই-লার্নিং / করোনা টেস্টে এবার ‘ভাইবার বট’

করোনা টেস্টে এবার ‘ভাইবার বট’

নিউজ ডেস্কঃ
নাগরিকদের করোনার ঝুঁকি নির্ণয়ের জন্য জনপ্রিয় ‘ভাইবার বট’ এ লাইভ করোনা টেস্ট চালু করা হয়েছে। অনলাইনে নিজ বাড়ি থেকে শনিবার ডিজিটাল প্ল্যাটফর্মে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে শীর্ষক ঠিকানার এ বটটির উদ্বোধন করেন তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী এ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক এমপি।

মন্ত্রী বলেন,স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষজ্ঞ এবং এমসিসি’র সহায়তায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে পরীক্ষামূলকভাবে চালু হওয়া এই সফটওয়্যার ভিত্তিক ভাইবার বট এর সাহায্যে যে কেউ তার করোনা ঝুঁকির মাত্রা ও করণীয় সম্পর্কে জানতে পারবেন।এ বট থেকে প্রাপ্ত ফলাফলকে অভিজ্ঞ ডাক্তার কর্তৃক স্বাস্থ্য পরামর্শ হিসেবে বিবেচনা করা যাবে না। যে কোন জরুরী পরিস্থিতিতে অবশ্যই ডাক্তারদের পরামর্শ গ্রহণ করতে হবে।ঠিকানায় বটটি ব্যবহার করতে গেলে ব্যবহারকারীর অবশ্যই ভাইবার অ্যাপ ও ভাইবারে অ্যাকাউন্ট থাকতে হবে।

তিনি আরো বলেন,”মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্য হচ্ছে প্রযুক্তির অন্তর্ভুক্তিমূলক প্রযুক্তি ব্যবহার। যাতে সকলেই প্রযুক্তি ব্যবহারে সমান সুযোগ পায়। এজন্য সরকার মহামারির মতো দুর্যোগ মোকাবেলায় প্রযুক্তিসহ নানা উদ্ভাবনীর সর্বোত্তম ব্যবহারের উদ্যোগ গ্রহণ করেছে। এরই ধারাবাহিতায় নাগরিকদের করোনার ঝুঁকি টেস্টের জন্য ভাইবার বট চালু করা হয়েছে। নাগরিকরা স্বয়ংক্রিয় ভাইবার বটের মাধ্যমেও এখন থেকে কোভিড-১৯ বা নভেল করোনাভাইরাস আক্রান্ত হবার ঝুঁকি নির্ণয় করা যাবে।আমরা এ পর্যন্ত প্রযুক্তির ব্যবহার করে করোনার বিষয়ে প্রায় ৪০ লক্ষ মানুষের ডাটা সংগ্রহ করেছি। যার বিশ্লেষণ করে স্বাস্থ্য অধিদপ্তরসহ সংশ্লিষ্ট কতৃর্পক্ষ করণীয় নির্ধারণ করছে।”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব এন এম জিয়াউল আলম, ভাইবারের সিনিয়র ডিরেক্টর অনুভব নাইয়ার, এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ, এমসিসি লি: এর প্রধান নির্বাহী আশরাফ আবির বক্তব্য রাখেন।

আরও দেখুন

নর্থ বেঙ্গল সুগার মিলে বিক্ষোভ মিছিল

নিজস্ব প্রতিবেদক: নর্থ বেঙ্গল সুগার মিলের চলমান মৌসুমি জনবল থেকে স্থায়ীকরণ স্থগিতাদেশ প্রত্যাহার এবং সরকার …