নীড় পাতা / স্বাস্থ্য / করোনা / করোনা আপডেটঃ অকার্যকর নমুনার সংখ্যা বাড়ছেই

করোনা আপডেটঃ অকার্যকর নমুনার সংখ্যা বাড়ছেই

বিশেষ প্রতিবেদকঃ

করোনা ভাইরাস শনাক্ত করতে প্রেরিত অকার্যকর নমুনার সংখ্যা বাড়ছেই। শনিবার পর্যন্ত প্রেরিত ১২৫৭ টি নমুনা সংগ্রহ করে নাটোর সিভিল সার্জন অফিস। এর মধ্যে করোনা পজিটিভ এসেছে ১৩ জনের। ৭৪৩ জনের নেগেটিভ, ৪৪০ টি ফলাফল অপেক্ষমান রয়েছে। ১০৩ টি নমুনা অকার্যকর হয়েছে।

কেন নমুনা অকার্যকর হচ্ছে এমন প্রশ্নের উত্তর দিতে পারেননি সংশ্লিষ্ট বিভাগের কেউ। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভাইরোলজি বিভাগের দায়িত্বপ্রাপ্ত ডাঃ বুলবুল হাসান জানান, রাজশাহীর পিসিআর ল্যাবের পরীক্ষা করার ক্ষমতা ২ বারে ১৮৮ টি। এখানে রাজশাহী চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, নওগাঁ, পাবনা, সিরাজগঞ্জ এলাকা থেকে নমুনা সংগ্রহ করে পাঠানো হয়। এজন্যে এখানকার ল্যাবের ওপরে চাপটাও বেশি। এর বাইরে চলে গেলে তখন সেটি ঢাকায় প্রেরণ করতে হয় এই কারণে পেন্ডিং এর সংখ্যাটা বেড়ে যাচ্ছে। করোনাভাইরাস এর নমুনা সংগ্রহের ৪৮ ঘণ্টার মধ্যেই পরীক্ষা সম্পন্ন করতে হয়। নমুনা সংগ্রহের পর নির্ধারিত সময় পার হয়ে যাওয়ার কারণে সেগুলি অকার্যকর হয়ে পড়ছে। আমাদের ল্যাবের ক্ষমতা বৃদ্ধি করলেই এই অপেক্ষমান এবং অকার্যকর এর সংখ্যা কমে যাবে বলে মনে করি।

নাটোরের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ আনছারুল ইসলাম নারদবার্তা প্রতিনিধিকে জানান নাটোরে পিসিআর ল্যাব স্থাপন করা গেলে এই জটিলতা থেকে আমরা মুক্ত থাকতে পারবো। নমুনা পরীক্ষার ফলাফল দ্রুত প্রকাশ করতে ব্যবস্থা গ্রহণ করে নাটোরের মানুষকে শঙ্কামুক্ত রাখবেন বলে মনে করেন সচেতন মহল।

আরও দেখুন

নন্দীগ্রামে শিশু ধর্ষণের অভিযোগে একজন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক: বগুড়ার নন্দীগ্রামে সাত বছরের ছেলে শিশু ধর্ষণের অভিযোগে অভিযুক্ত এক যুবককে গ্রেপ্তার করেছে …