বৃহস্পতিবার , মে ২ ২০২৪
নীড় পাতা / পূর্ববঙ্গ / এমএলই অনলাইন স্কুল ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে এক গুরুত্বপূর্ণ সংযোজন: কংজরী চৌধুরী

এমএলই অনলাইন স্কুল ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে এক গুরুত্বপূর্ণ সংযোজন: কংজরী চৌধুরী

নিজস্ব প্রতিবেদক:
খাগড়াছড়ি থেকে ফিরেঃ এমএলই অনলাই স্কুল পরিচালনা কমিটির অভিষেক অনুষ্ঠান ও উপকরণ উন্নয়ন কর্মশালায় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে এমএলই অনলাইন স্কুল এক গুরুত্বপূর্ণ সংযোজন হিসেবে বিবেচিত হবে।

তিনি বলেন, কোভিড ১৯ এর কারণে সারা বিশ্বের মতো বাংলাদেশেও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এখন বন্ধ রয়েছে। এই অবস্থায় সরকার শিক্ষার্থীদেরকে শ্রেণি প্রক্রিয়ায় সম্পৃক্ত রাখার জন্য নানামুখী কর্মসূচি গ্রহণ করে চলেছে। সংসদ টিভিসহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে ভার্চুয়াল পদ্ধতিতে ক্লাস পরিচালনা তার মধ্যে অন্যতম। সরকার ২০১৭ সাল থেকে দেশের পাঁচটি বিভিন্ন জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে। ২০২০ সালের মধ্যে ইতোমধ্যে তৃতীয় শ্রেণির পাঠ্যপুস্তক মাঠে বিতরণ করা হয়েছে। কোভিড ১৯ চলাকালে যাতে বিভিন্ন ভাষাভাষি শিশুদের নিজেদের মাতৃভাষায় শিক্ষাগ্রহণ প্রক্রিয়া অব্যাহত থাকে, তার জন্য উদ্যোগী ইউআরসি ইনস্ট্রাক্টর, উপজেলা শিক্ষা কর্মকর্তা, শিক্ষক ও উন্নয়নকর্মী মিলে এমএলই অনলাইন স্কুল কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিয়েছে। উদ্যোগটি অত্যন্ত উপযোগী। পার্বত্য জেলা পরিষদেরই এই উদ্যোগ নেওয়া উচিত ছিল। দেরীতে হলেও উদ্যোগটি গ্রহণ করায় তিনি উদ্যোক্তাদের অভিনন্দন জানান এবং পার্বত্য জেলা পরিষদের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা প্রদান করা হবে বলে আশ্বাস প্রদান করেন।

গত শনিবার (২২ আগস্ট) দুপুর ২টায় খাগড়াছড়ি সদর উপজেলা রিসোর্স সেন্টারে আয়োজিত এমএলই অনলাই স্কুলের নতুন পরিচালনা কমিটির অভিষেক অনুষ্ঠান ও উপকরণ উন্নয়ন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেছেন।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, কোভিড১৯ পরিস্থিতি উত্তরণ করার পরও অনলাইনে পঠন-পাঠন প্রক্রিয়া অব্যাহত থাকবে। তাই, এই উদ্যোগটিকে দীর্ঘমেয়াদী উদ্যোগ হিসেবে এগিয়ে নিতে সকলকে স্বত্বস্ফুর্তভাবে অংশগ্রহণ করতে হবে।

এমএলই অনলাইন স্কুল পরিচালনা কমিটির সহ-সভাপতি উন্নয়নকর্মী ও জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা’র সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন এমএলই অনলাইন স্কুল পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক খাগড়াছড়ি সদর উপজেলা রিসোর্স সেন্টারের ইন্স্ট্রাক্টর রিন্টু কুমার চাকমা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাবারাং কল্যান সমিতির কর্মসূচী সমন্বয়কারী বিনোদ ত্রিপুরা, সদর উপজেলা শিক্ষা অফিসার সুস্মিতা ত্রিপুরা, সহকারী শিক্ষা অফিসার এডিন চাকমা, পানছড়ি উপজেলার সহকারী শিক্ষা অফিসার সঞ্চয়ন চাকমা, রামগড় উপজেলার সহকারী শিক্ষা অফিসার উম্রাচিং মারমা প্রমূখ।

সবশেষে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীকে সভাপতি এবং খাগড়াছড়ি সদর ইউআরসি ইনস্ট্রাক্টর রিন্টু কুমার ত্রিপুরাকে সাধারণ সম্পাদক করে ১১ সদস্যবিশিষ্ট এমএলই অনলাইন স্কুল পরিচালনা কমিটি ঘোষণা করা হয়।

আরও দেখুন

হিলি দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

নিজস্ব প্রতিবেদক:মহান আর্ন্তজাতিক পহেলা মে দিবস উদযাপন উপলক্ষে এক দিন দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের …