নীড় পাতা / জেলা জুড়ে / এক নির্বাহী ম্যাজিস্ট্রেটের মানবতার দৃষ্টান্ত

এক নির্বাহী ম্যাজিস্ট্রেটের মানবতার দৃষ্টান্ত

নিজস্ব প্রতিবেদকঃ
নাটোরের জেলা প্রশাসনে কর্মরত নিবার্হী ম্যাজিস্ট্রেট নাজমুল আলম উদয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট হলেও তাঁর ভিতর যে এক অনন্য মানুষ আছে তার পরিচয় দিয়েছেন তিনি। এটা হতে পারে অনেকের জন্য প্রেরণার উৎস। আইনে কঠোরতা দেখালেও পোশাক ছেড়ে তিনি হয়েছেন সত্যিকারের মানুষ।

এ সংক্রান্ত একটি বিষয়ে বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পোস্টে তিনি জানিয়েছেন, “প্রতিদিনের মত বিকালের দিকে করোনা সংক্রমণ প্রতিরোধে মোবাইল কোর্ট অভিযানে বের হয়েছিলাম। খবর পেলাম সিংড়া পৌরসভা এলাকার মধ্যে এক চা দোকানী দোকান খোলা রেখে চা বিক্রি করছে এবং সেখানে লোকসমাগম হয়েছে। সাথে সাথে সেই দোকানে আমরা হাজির হই এবং অভিযোগের সত্যতা পাওয়া যায়। দেখা যায় ৭-৮ জন কাস্টমার গোল হয়ে চায়ের কাপ হাতে আড্ডা দিচ্ছেন। মোবাইল কোর্টের উপস্থিতি টের পেয়ে তারা সবাই কাপ ফেলে দিয়ে যে যেদিকে পারে পালিয়ে যায়। দোকানে পড়ে থাকে শুধু দোকানি। করোনা প্রাদুর্ভাবের সময় নিষেধাজ্ঞা সত্ত্বেও দোকান খোলা রেখে গণজমায়েত সৃষ্টি করে তিনি অপরাধ করেছেন কিনা জানতে চাইলে তিনি অপরাধ স্বীকার করে আদালতের নিকট ক্ষমা প্রার্থনা করেন। পরে তাকে দন্ডবিধি, ১৮৬০-এর ২৬৯ ধারা মোতাবেক ৫০০ টাকা জরিমানা করা হয়। তিনি ঘটনাস্থলেই জরিমানার অর্থ পরিশোধ করেন। এছাড়া অন্যান্য স্থান থেকে আরও তিনজনের নিকট থেকে করোনা সংক্রমণ প্রতিরোধে অবহেলাজনীত কার্যের কাছ থেকে মোট ১৫০০ টাকা জরিমানা আদায় করা হয়। রাত নটার দিকে সব অভিযান শেষ করে রুমে ফিরে আসার পর ঐ চা দোকানীর মুখখানাই চোখের সামনে ভাসছিল। জরিমানার টাকা আদালতের সহকারীর হাতে তুলে দেবার সময় তার চোখের কোণায় যে কষ্ট দেখেছিলাম তা বারবার পীড়া দিচ্ছিল। রাতেই কল দিলাম সিংড়ার সুযোগ্য উপজেলা নির্বাহী অফিসার মোছা: নাসরিন বানু স্যারকে এবং চা দোকানীর আর্থিক অবস্থা ব্যাখ্যা করে কোন সাহায্য করা যায় কিনা দেখবার জন্য অনুরোধ করি। স্যার সাথে সাথেই সম্মতি দেন এবং আমাকে নির্দেশ দেন যেন যত সকালে সম্ভব পিআইও’এর নিকট থেকে ত্রাণ সংগ্রহ করে চা দোকানীর বাড়ি খুঁজে বের করে ত্রাণ পৌছে দিই। স্যারের নির্দেশনা মোতাবেক আজ সকালে ত্রাণ নিয়ে ঐ চা দোকানীর নিকট যাই এবং তাকে ত্রাণ হিসেবে মোট ১৫ কেজি চাউল, ২ লিটার সয়াবিন তেল, ২ কেজি মসুরের ডাল, ২ কেজি আলু, ১ টি লাইফবয় সাবান ও ১ টি পাঁচশ’ গ্রাম হুইল পাউডার প্রদান করা হয়। এই ত্রাণসামগ্রী পেয়ে তার মুখে ফুটে উঠল হাসি। গতরাত থেকে যে অন্তর্দাহে জ্বলছিলাম তা এই অকৃত্রিম হাসি দেখে কিছুটা হলেও লাঘব হলো।”

তাঁর এই পোস্ট এ অনেকেরই আন্তরিক প্রশংসা এবং আশীর্বাদ বর্ষিত হয়েছে। সত্যিই প্রশাসনের আবর্তে থাকা মানবিক মূল্যবোধসম্পন্ন একজন প্রকৃত মানুষকে আমরা খুঁজে পাওয়া যায় নিবার্হী ম্যাজিস্ট্রেট নাজমুল আলম উদয় এর ফেসবুক টাইমলাইন থেকে।

আরও দেখুন

নর্থ বেঙ্গল সুগার মিলে বিক্ষোভ মিছিল

নিজস্ব প্রতিবেদক: নর্থ বেঙ্গল সুগার মিলের চলমান মৌসুমি জনবল থেকে স্থায়ীকরণ স্থগিতাদেশ প্রত্যাহার এবং সরকার …