নীড় পাতা / আন্তর্জাতিক / এই মুহূর্তে বাংলাদেশ বিশ্বে আকর্ষণীয় বাজার : মার্কিন চেম্বার

এই মুহূর্তে বাংলাদেশ বিশ্বে আকর্ষণীয় বাজার : মার্কিন চেম্বার

বাংলাদেশকে বিশ্বের অন্যতম আকর্ষণীয় বাজার হিসেবে দেখছেন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাষ্ট্র সফরকে ঘিরে বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্যের সম্পর্ক আরো জোরদারের অপেক্ষায় আছেন তাঁরা।

এদিকে প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরের প্রাক্কালে যুক্তরাষ্ট্র চেম্বার অব কমার্স সাবেক মার্কিন রাষ্ট্রদূত অতুল কেশাপকে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের (ইউএসবিবিসি) প্রেসিডেন্টের দায়িত্ব দিয়েছে। অতুল কেশাপ ইউএস-ইন্ডিয়া বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট এবং ইউএস চেম্বারের দক্ষিণ এশিয়াবিষয়ক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

ইউএস চেম্বার জানায়, অতুল কেশাপের নেতৃত্বে ইউএসবিবিসি আগামী ২ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ওয়াশিংটনে স্বাগত জানাবে। সেদিনের অনুষ্ঠানে ‘যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অর্থনৈতিক সহযোগিতা’ প্রতিপাদ্যকে কেন্দ্র করে এবং দ্বিপক্ষীয় বাণিজ্য ও স্মার্ট প্রবৃদ্ধি নিয়ে আলোচনা হবে।

ইউএস চেম্বার আরো জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিল উদ্বোধন করেন। এটি যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অর্থনৈতিক করিডর এবং যুক্তরাষ্ট্রের চেম্বার অব কমার্সের আন্তর্জাতিক শাখার অধীন দ্রুত বর্ধনশীল অন্যতম দ্বিপক্ষীয় ব্যাবসায়িক কাউন্সিল। ইউএসবিবিসির কার্যক্রম বিদ্যুৎ, জ্বালানি, ডিজিটাল অর্থনীতি, আর্থিক পরিষেবা ও ডিজিটাল লেনদেন, বীমা, স্বাস্থ্যসেবা, মহাকাশ ও প্রতিরক্ষা, রাইড শেয়ারিং, খাদ্য ও পানীয়, জল এবং টেকসই বিভিন্ন খাতে বিস্তৃত।

সাবেক রাষ্ট্রদূত কেশাপ মার্কিন পররাষ্ট্র সার্ভিসে ২৮ বছর কাজ করেছেন। তিনি শ্রীলঙ্কায় হাইকমিশনার এবং ভারতে চার্জ দ্য অ্যাফেয়ার্স ছিলেন। ইউএস চেম্বার জানায়, বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে তাদের ব্যবসা প্রসারিত করতে চাওয়া সদস্যদের সহযোগিতা করার জন্য রাষ্ট্রদূত কেশাপ তাঁর ভূ-রাজনীতি এবং বিশ্ববাজার নিয়ে গভীর দক্ষতার ব্যবহার করেছেন। ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট হিসেবে তিনি এই কাজ চালিয়ে যাবেন। তিনি বাংলাদেশের চিত্তাকর্ষক উন্নয়নের ধারার কারণে সৃষ্ট বিশাল সুযোগের সঙ্গে ব্যবসায়ীদের সংযোগ করতে সহায়তা করবেন।

অতুল কেশাপ বলেন, বাংলাদেশ এই মুহূর্তে বিশ্বের অন্যতম আকর্ষণীয় বাজার এবং গত দুই দশকের সবচেয়ে অনুপ্রেরণাদায়ক উন্নয়নের গল্পগুলোর মধ্যে একটি। ২০২৬ সালে এলডিসি থেকে বাংলাদেশের প্রত্যাশিত এলডিসি উন্নয়ন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের জন্য বড় সুযোগ। নতুন ও এগিয়ে যাওয়া বাংলাদেশকে সামনে রেখে একটি দূরদর্শী বাণিজ্য দৃষ্টিভঙ্গি নেওয়ার জন্যও এটি এক গুরুত্বপূর্ণ মুহূর্ত।

রাষ্ট্রদূত কেশাপ তাঁকে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের এই শুভ সময়ে ইউএসবিবিসির নেতৃত্ব দেওয়ায় কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, ‘আমি বৈশ্বিক বাণিজ্যিক অংশীদারি জোরদার করার অপেক্ষায় আছি। এটি বাংলাদেশের দ্রুত প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করছে।’

ইউএস চেম্বারের আন্তর্জাতিক কৌশল ও বৈশ্বিক উদ্যোগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নিশা বিসওয়াল সাবেক রাষ্ট্রদূত অতুল কেশাপের বর্ধিত ভূমিকাকে স্বাগত জানান। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিশা বিসওয়াল যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন অর্থায়ন করপোরেশনের (ডিএফসি) উপনির্বাহী কর্মকর্তা হিসেবে মনোনয়ন দিয়েছেন।

ইউএসবিবিসি পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও অ্যাকসেলারেট এনার্জির প্রেসিডেন্ট স্টিভেন কোবোস বিবৃতিতে নিশা বিসওয়াল ও অতুল কেশাপের নতুন দায়িত্বকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলজুড়ে অভিজ্ঞতা অতুল কেশাপের ভূমিকা গতিশীল যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের একটি সত্যিকারের সম্পদ। বাণিজ্যিক সহযোগিতা, অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং বৈশ্বিক নিরাপত্তার অগ্রাধিকারগুলোকে এগিয়ে নিতে তিনিও তাঁর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহের কথা জানিয়েছেন।

আরও দেখুন

আজ গুগলের ২৫ তম জন্মবার্ষিকী

নিউজ ডেস্ক: ২৫ বছর আগে আজকের দিনে অর্থাৎ, ২৭ সেপ্টেম্বর স্ট্যানফোর্ডের দুই পিএইচডির ছাত্র বড় …