বৃহস্পতিবার , মে ২ ২০২৪
নীড় পাতা / উত্তরবঙ্গ / পাবনা / ঈশ্বরদীতে পাঁচ টাকায় আহার

ঈশ্বরদীতে পাঁচ টাকায় আহার

নিজস্ব প্রতিবেদক, ঈশ্বরদী:
ঈশ্বরদীর স্টেশন চত্বর-ই হোক বা বাসস্ট্যান্ড, চলতে-ফিরতে এক দল মানুষের দেখা মিলবেই। পথচারীদের কাছে কখনও খাবার, কখনও বা খাবার কেনার জন্য টাকার আকুতি নিয়ে হাজির হয় তারা। কেউবা আবার খাবারের দোকানগুলোর আশপাশে তীর্থের কাকের মতো ঘুর ঘুর করতে থাকে এই আশায়-কখন দোকানি হাতে তুলে দিবে বাতিল খাবার।

সামাজিক পরিচয়ে তারা ছিন্নমূল। বস্তি কিংবা রেলস্টেশনই তাদের ঘর। সেখানেই তাদের বেড়ে উঠা। আবার একই পথগুলোতে দেখা মেলবে কিছু ভিক্ষুকেরও। তাদেরও আবদার, খাবার কিংবা খাবার কেনার জন্য টাকা। সমাজের সুবিধাবঞ্চিত মানুষদের এই কষ্টগুলো ভাবিয়েছে ঈশ্বরদী ক্রিকেট একাডেমিকে।

মূলত অসহায় ছিন্নমূল মানুষদের উদ্যোগেই পাঁচ টাকার বিনিময়ে আসহায়দের হাতে একবেলা খাবার তুলে দেওয়ার উদ্যোগ নেন ঈশ্বরদী ক্রিকেট একাডেমির একঝাঁক তরুণ।

সোমবার (৩১ অক্টোবর) দুপুরে পাঁচ টাকার বিনিময়ে এই খাবার তুলে দেওয়া হয়। ঈশ্বরদী পৌরসভার মেয়র ইছাহক আলী মালিথা অসহায়দের মাঝে এই খাবার তুলে দেন। এসময় ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, সম্পাদক আঃ বাতেন, প্রেসক্লাবের সহ-সভাপতি খোন্দকার মাহবুবুল হক দুদু, পৌর নির্বাহী কর্মকর্তা জহুরুল ইসলাম, জাহাঙ্গীর হোসেন, ওয়াহেদ আলী সেন্টু, ওয়াহিদুজ্জামান টিপু ও ক্রিকেট একাডেমির কোচ মারুফ হোসেনসহ সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

আয়োজকরা বিশ্বাস করেন, টাকার মানটা যতই ক্ষুদ্র হোক ক্রেতারা যাতে বুক ফুলিয়ে বলতে পারে ‘‘ফ্রি তে খাবার নিইনি, টাকা দিয়ে কিনেছি খাবার। ’’ এজন্যই খাবারের এ দাম বসিয়ে দেওয়া, যাতে ক্রেতাদের মধ্যে ‘ভিক্ষা’ এবং দাতাদের মধ্যে ‘দান’ শব্দটির অনুভূতি আর না থাকে।

ঈশ্বরদী ক্রিকেট একাডেমির মারুফ হোসেন বলেন, একটি খেলায় কিছু অর্থ আমাদের খাবার কেনার জন্য দিয়েছিল। আমরা সেই টাকা দিয়ে খাবার কিনে অসহায়দের খাবার প্রদান করছি। প্রতিমাসে আমরা এমন কাজ করতে চাই। এ দিন প্রায় ২০০ ক্ষুদার্থকে খাবার দেওয়া হয়।

আরও দেখুন

বাগাতিপাড়ায় পথচারীদের মাঝে ছাত্রদলের শরবত বিতরণ

নিজস্ব প্রতিবেদক, বাগাতিপাড়া: সারা দেশের ন্যায় নাটোরের বাগাতিপাড়াতেও তীব্র তাপদাহে মানুষের যখন হাসফাস অবস্থা, ঠিক …