নীড় পাতা / উত্তরবঙ্গ / ঈশ্বরদীতে পরিত্যক্ত ভবনে ঝুঁকি নিয়েই চলছে বীজ উৎপাদন

ঈশ্বরদীতে পরিত্যক্ত ভবনে ঝুঁকি নিয়েই চলছে বীজ উৎপাদন

নিজস্ব প্রতিবেদক, ঈশ্বরদী (পাবনা):
ঈশ্বরদীতে তিন বছর আগে পরিত্যক্ত করা ভবনে ঝুঁকি নিয়েই মৎস্য বীজ উৎপাদন করা হচ্ছে। সংশ্লিষ্টসূত্রে জানা যায়, তিন বছর আগে ঈশ্বরদীর মৎস্য বীজ উৎপাদন কারখানা পরিত্যক্ত করা হয়েছে। অথচ এখনও ওই হ্যাচারী কমপ্লেক্সেই ঝুঁকি নিয়ে চলছে মৎস্য বীজ উৎপাদনের কার্যক্রম। হ্যাচারী কমপ্লেক্সে সরজমিনে দেখা যায় হ্যাচারীর অবস্থা জরাজীর্ণ। ১০ একর জায়গায় মৎস্য বীজ উৎপাদন খামারের নিরাপত্তার জন্য নেই কোন দেয়াল। মাঝে মধ্যেই খামারের মালপত্র চুরি হয়। মৎস্য বীজ উৎপাদন যন্ত্র তিনটিই ব্যবহারের অনুপযোগী। এছাড়াও পরিত্যক্ত ভবনের ছাদের পলেস্তারা খসে পড়ছে। তাছাড়া হ্যাচারীর পাশের রেললাইন থাকায় ট্রেন চলাচল করার সময় ভবনটি কেঁপে ওঠে।

রাজশাহী বিভাগের উপ-পরিচালক এই মৎস্য বীজ উৎপাদন খামার একাধিকবার পরিদর্শন করে গেলেও এখন পর্যন্ত নতুন ভবন নির্মানের কিংবা পুরাতন ভবন সংস্কারের কোন উদ্য্গো নেওয়া হয় নি। যারা এখন কাজ করছে তারা বাধ্য হয়ে পাশে একটি ছোট ঘর নির্মাণ করে কাজ করছেন। সংস্কারের অভাবে অনুপযোগী হয়ে পরেছে তেলাপিয়া মাছের পোনার আটটি পুকুরই। এছাড়াও ব্যবস্থা নেই ড্রেনেজ বা পানি নিষ্কাশনের। ফলে ব্যাহত হচ্ছে উৎপাদন কার্যক্রম।

এ বছর সারাদেশে মৎস্য সপ্তাহ পালিত হলেও এই মৎস্য হ্যাচারিতে কোনো কর্মসূচী পালনের জন্য নির্দেশনা দেওয়া হয় নি। ফলে তারা মৎস্য সপ্তাহে মাছচাষীদের বিনামূল্যে মাছের পোনা বিতরণসহ মৎস্য সপ্তাহের কোন কাজ করার সুযোগ পায়নি।
খামার ব্যবস্থাপকসহ অন্যান্য কর্মচারী জানান, খামারটি পরিত্যক্ত ঘোষনা করা হলেও প্রতিবছর মাছের পোনা উৎপাদনের লক্ষ্যমাত্রা বাড়ছে। লক্ষ্যমাত্রা পূরণ করতে পরিত্যক্ত ভবনেই রেনু উৎপাদনের কাজ চালিয়ে যেতে হচ্ছে।

উপজেলা মৎস্য বীজ উৎপাদন খামার ব্যবস্থাপক রেজাউল ইসলাম জানান, জেলা প্রশাসকের নির্দেশে ২০১৯ সালের ১৭ নভেম্বর ঈশ্বরদী মৎস্য বীজ উৎপাদন খামারটি পরিত্যক্ত ঘোষনা করেন। তবে খামার সংস্কার এবং হাউস বাড়ানো হলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রেনু উৎপাদন করা সম্ভব।

আরও দেখুন

লালপুরে দুস্থদের মাঝে যাকাত ফান্ডের নগদ অর্থ বিতরণ

নিজস্ব প্রতিবেদক: নাটোরের লালপুর উপজেলা শাখার ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে সরকারি যাকাত ফান্ডের নগদ অর্থ দুস্থদের …